নাচোলে “কৃষক নেতৃত্বে ধান জাত নির্বাচন কার্যক্রম বিষয়ক সভা অনুষ্ঠিত

নাচোলে কৃষক নেতৃত্বে বোরো মৌসুমের ধান জাত গবেষণা পরবর্তী ফলাফল বিষয়ক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় নাচোল উপজেলার কষবা ইউনিয়নের খড়িবোনা গ্রামে স্থানীয় কৃষক ঐক্য ও বারসিকের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেয়  স্থানীয় কৃষক ও কৃষানীবৃন্দ।
মূলত বরেন্দ্র অঞ্চলে কৃষিতে কৃষকের উৎপাদন ব্যায় কমানো ও বরেন্দ্র অঞ্চলের পানি সমস্যা সমাধানে কম পানি নির্ভর ধান জাত নির্বাচনের লক্ষে বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে দেশীয় জাতের ১১ টি ধান জাত নিয়ে বারসিকের সহায়তায় স্থানীয় কৃষক ঐক্য টিম বোরো মৌসুমে গবেষণা প্লট তৈরি করেন। মৌসুম শেষে গবেষণা ফলাফল স্থানীয় কৃষকদের সাথে সহভাগিতার পাশাপাশি বীজ বিনিময়ের লক্ষে এই অষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বারসিকের চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি অমিত সরকার কার্যক্রমের লক্ষ ও উদ্দেশ্য তুলে ধারার পাশাপাশি বলেন, “বারসিক ২০১০ সাল থেকে উচ্চ বরেন্দ্র অঞ্চলের নাচোল উপজেলার কৃষক,জেলে,তাঁতী,যুবক সহ নানা পেশার মানুষের সমন্বিত উদ্যোগের সহযোগী হিসেবে কাজ করে আসছে।যার ধারাবাহিকতায় খড়িবোনা এলাকার কৃষকদের কৃষি ক্ষেত্রে সমস্যা গুলো চিহ্নিত করে কৃষকদের একত্রিত উদ্যোগ বাস্তবায়নে সহযোগী হিসেবে কাজ করছেন”।
জাতগবেষণা কার্যক্রম টিমের কৃষক রবু মিয়া বলেন, “ সম্পূন্য রাসায়নিক ও কীটনাষক মুক্ত শুধু জৈব প্রদ্ধতিতে আমরা এই ধান চাষ করেছি। আট ফিট বাই আট ফিট করে ছোট ছোট প্লটে লাগানো ১১ টি ধান জাতের মধ্যে জীরাশাইল,পারিজা ও বাছাই জাত-৩ জাতগুলো ,উৎপাদন,রোগবালাই,এবং ধান ও চালের বৈশিষ্ট দেখে এলাকা উপযোগী হিসেবে নির্বাচন করেছি।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে আগামী আমন মৌসুমের জন্য কৃষক কৃষক কালিজিরা ও সুবাস ধানবীজ একে অপরের সাথে বিনিময় করেন।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারসিকের কৃষক গবেষক রঞ্জু আকন্দ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সংবাদ বিজ্ঞপ্তি / ১৮-০৫-১৬

,