মহান শ্রমিক দিবসে মজুরি বৈষম্য দূরের দাবি মেহনতি শ্রমিকদের

যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে মহান মে দিবস বা শ্রমিক দিবস পালিত হয়েছে। শ্রমিকদের অধিকার আদায়ের এই দিনে দেশের আর্থ সামাজিক অবস্থার বিবেচনায় বেতন বৈষম্য দূও করার দাবি জানিয়েছেন মেহনতি শ্রমিকরা।
দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনসহ বিভিন্ন শ্রমিক সংগঠন দিন ব্যাপি নানান কর্মসুচি পালন করে।
সকালে জেলা প্রশাসন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের সমন্বয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কলেজ মোড়স্থ মুজিব চত্বরে সমাবেশে মিলিত হয়। এখানে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক জাহিদুল ইসলাম।

এদিকে, দিবসটি উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পৃথক আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন। জেলা প্রশাসক জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আব্দুল মান্নান আকন্দ, জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল খালেক, জেলা সড়ক পরিবহণ মালিক গ্র“পের সভাপতি লুৎফর রহমান ফিরোজ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চাঁপাইনবাবগঞ্জ জেলা ইউনিটের কমান্ডার সিরাজুল ইসলাম প্রমূখ। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন
ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন চাঁপাইনবাবগঞ্জে শহরের শান্তিমোড় ইমারত শ্রমিক নির্মান অফিসের থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে। র‌্যালিটি শহরের বিভিন্ন এলাকা ঘুরে গ্রীণ ভিউ স্কুলে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত সমাবেশে প্রদান অতিথি’র বক্তব্য রাখেন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার প্রধান উপদেষ্টা শহীদুল হুদা অলক। ইউনিয়নের সভাপতি মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, এ্যাংকার সিমেন্টের রাজশাহী জোনের এরিয়া ইনচার্জ মিরাজ পারভেজ, ইউনিয়নের সাধারণ সম্পাদক সহ-সভাপতি এবরান আলী, সাংগঠনিক সম্পাদক আবদুল হামিদ, প্রচার সম্পাদক শরিফুল ইসলাম প্রমুখ।
এরআগে অনুষ্ঠিত র‌্যালিতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, মেসার্স লুনা ট্রেডাসের পরিচালক রাইহানুল ইসলাম লুনা, সালাউদ্দিন, সজল খান।

প্রথম আলো বন্ধুসভা
‘শোষণমূলক সমাজ বদলের চেতনায় উজ্জীবিত হোন’- স্লোগানকে সামনে রেখে মহান মে দিবস ও শ্রমিক দিবস উপলক্ষে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে প্রথম আলো বন্ধুসভা, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।
রোববার বিকেলে বন্ধুসভা অফিসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মে দিবস ও শ্রমিকদের নিয়ে গান পরিবেশন করা হয়। এতে অংশ নেয় বন্ধুসভার অনুষ্ঠান সম্পাদক শাহজাহান প্রামাণিক, পাঠাগার সম্পাদক শাহনিনা প্রামাণিক, সদস্য নয়ন আহমেদ, সুমন আলী, পারভিন খাতুন, শান্তা খাতুন, মিমি খাতুন, কানাই চন্দ্র দাস প্রমূখ। আলোচনায় অংশ নেয় বন্ধুসভার সহ সভাপতি আলী উজ্জামান নূর, সাধারণ সম্পাদক দবন কুমার, পাঠচক্র সম্পাদক বিজন ঘোষ, অনুষ্ঠান সম্পাদক শাহজাহান প্রামাণিক প্রমূখ।
শিবগঞ্জ
‘‘দুনিয়ার মজদুর এক হও, বাংলার মেহনতি মানুষ এক হও’’ এই শ্লোগানকে সামনে রেখে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মহান মে দিবস ও শ্রমিক দিবস উদযাপন হয়েছে। কানসাট ইউনিয়ন আওয়ামী লীগ ও বিভিন্ন শ্রমিক সংগঠনে উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়। সকালে কানসাট বাজার থেকে একটি শোভাযাত্রা বের হয়। এতে বিভিন্ন শ্রমিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন অংশগ্রহণ করে। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুখুরিয়ার শেখ রাসেল স্মৃতি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠানে মিলিত হয়। আয়োজিত অনুষ্ঠানে কানসাট ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বেনাউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য গোলাম রাব্বানী। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. আতাউর রহমান, পৌর মেয়র কারিবুল হক রাজিন, প্যানেল মেয়র আবদুস সালাম প্রমূখ।

নাচোল
মে দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বর্ন্যাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা পরিষদ এর উদ্যোগে সকাল ৯টায় পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদে গিয়ে শেষ হয়। মে দিবসের র‌্যালিতে অংশ গ্রহণ করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রাশেদ ওয়াসিফ, পৌর মেয়র আব্দুর রশিদ খাঁন ঝালুসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দসহ শ্রমিকরা এসময় উপস্থিত ছিলেন।

এদিকে, দিবসটি উপলক্ষে জেলা শহরে পেন্টার সমিতি, স্বর্ণকার সমিতি, জাতীয় শ্রমিক লীগ র‌্যালি ও আলোচনা সভা করেছে।








চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-০৫-১৬

, ,