নাচোলে লাইট হাউসের উদ্যোগে শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতা

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বেসরকারী উন্নয়ন সংস্থা লাইট হাউস এর উদ্যোগে মাধবপুর উচ্চ বিদ্যালয়ে, শিক্ষার্থীদের মাঝে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বেলা ১১টায়  লাইট হাউস নাচোল অফিসের উদ্যোগে  উপজেলার ফতেপুর ইউনিয়নের মাধবপুর উচ্চ বিদ্যালয়ে  শিক্ষার্থীদের নিয়ে “বিবাহ নিবন্ধন আইন সম্পর্কে   বিতর্ক প্রতিযেগিতার আয়োজন করা হয় ।
উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দীন খাঁনের সভাপতিত্বে বিতর্ক প্রতিযেগিতায় উপস্থিত ছিলেন স্কুল কমিটির সভাপতি আলহাজ্ব আনারুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমান, সিএলএস-ইজলাস প্রকল্পের নাচোল উপজেলার কোর্ডিনেটর পরিতোষ বাড়ৈ, প্যারালিগাল মিনা মাহাতো। এ সময় বিতর্ক প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলে বিদ্যালয়ের সহকারী  শিক্ষক আব্দুল মালেক, রেহেনা খাতুন, আইনাল হক। সহায়ক হিসেবে ছিলেন শিক্ষক গোলাম মোর্শেদ ও অন্যান্য শিক্ষকরা।
বিতর্ক প্রতিযোগিতায় “বিবাহ নিবন্ধন আইন সম্পর্কে অজ্ঞতাই বাল্য বিবাহের মুল কারণ”। পক্ষে বক্তা ছিলেন নবম শ্রেনীর শিক্ষার্থী সাদিয়া খাতুন, খুরশেদ আলম ও সালমা খাতুন। বিপক্ষে বক্তা  ছিলেন দশম শ্রেনীর শিক্ষার্থী শিউলি খাতুন, শামীম আলী ও লিলি দেবি। বিতর্ক অনুষ্ঠানে বিবাহ নিবন্ধন আইন সম্পর্কে অজ্ঞতা, আইনের সঠিক প্রয়োগ, অসচেতনাতা, উদাসিনতা, দারিদ্রতা, নিরাপত্তা, ইভটিজিং, কুসংস্কার  ইত্যাদি বাল্য বিবাহের কারন হিসাবে এ বিতর্ক প্রতিযোগিতায় তুলে ধরা হয় । বিতর্ক অনুষ্ঠানের মধ্য দিয়ে শিক্ষার্থীরা বাল্য বিবাহ সম্পর্কে সচেতন ও বিবাহ নিবন্ধন আইন সম্পর্কে জ্ঞান লাভ করেন।
পরে  লাইট হাউসের পক্ষ থেকে চ্যাম্পিয়ান, রানার্স আপ উভয় দলকে এবং শ্রেষ্ঠ বক্তাকে ক্রেষ্ট প্রদানসহ অংশ গ্রহণকারীদের সার্টিফিকেট বিতরণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, নাচোল/ ১৮-০৪-১৬

,