ভোলাহাট ও নাচোলে উপশী আউস চাষের প্রনোদনা কর্মসুচীর উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জের নাচোল কৃষি অফিসের উদ্যোগে উপশী আউস প্রনোদনা কর্মসুচীর উদ্বোধন করা হয়েছে । মঙ্গলবার বিকেল ৪টায় নাচোল উপজেলা পরিষদ চত্বরে ৫শ’ ৬৫ জন কৃষককে আউস বীজ, সার ও সেচ সহায়তা প্রদান করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রাশেদ ওয়াসিফ এর সভাপতিত্বে সারবীজ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাজদার রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সেচ কমিটির সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, উপজেলা কৃষি অফিসার সত্যেন কুমার, পৌরসভার সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর আরমানি বেগম, ফিরোজা বেগম  ও আরিফা খাতুনসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রতিজন কৃষককে উফশী আউস বীজ ৫ কেজি, ইউরিয়া সার ২০ কেজি, ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি, সেচ চার্জ বাবদ ৪’শ টাকা এবং ৪০ জন নিরিকা আউসের জন্য বীজ ১০ কেজি, ইউরিয়া ২০ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি, সেচ চার্জ ও আগাছা বাবদ ৮’শ টাকা করে প্রদান করা হয়েছে।
এদিকে আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান, একই প্রণোদনা কর্মসুচির আওতায় ভোলাহাটে কৃষকের মাঝে বিনামূল্যে সার-বীজ ও টাকা মঙ্গলবার বিতরণ করা হয়। চলতি মৌসুমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের উফশী আউশ ও নেরিকা আউশ আবাদ বৃদ্ধির লক্ষ্যে সহায়তার জন্য বিনামূল্যে সার বিতরণ কর্মসূচী উদ্বোধন করেন স্থানীয় সংসদস সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত মোঃ রফিক, মহিলা ভাইস চেয়ারম্যান রেশমাতুল আরশ রেখাসহ অন্যরা। সার বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল ওয়াদুদ।
কৃষি কর্মকর্তা জানান, উপজেলার মোট ৩৫০ উফশী আউশ ও ৩০ জন নেরিকা আউশ মোট ৩৮০ জন প্রান্তিক কৃষককে বিনামূল্যে সার-বীজ ও টাকা প্রদান করা হয়। উফশী আউশ কৃষকদের ৫ কেজি বীজ, ইউরিয়া ২০কেজি, এমওপি ১০কেজি, ডিএপি ১০ কেজি এবং ৪শত টাকা এবং নেরিকা আউশ চাষি কৃষকদের বীজ-১০ কেজি, ইউরিয়া ২০ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি, সেচ সহায়তা ৪ শত ও আগাছা দমনের জন্য আরো ৪ শত টাকা প্রদান করা হয়েছে।



চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, নাচোল - নিজ্বস প্রতিবেদক, ভোলাহাট  / ১৯-০৪-১৬

, ,