মৌসুমের প্রথম শিলা বৃষ্টি > ক্ষতির মুখে আমচাষীরা

গেল ক’দিন হাল্কা ঝড়ের সঙ্গে কয়েক দফা বৃষ্টি হলেও চলতি মৌসুমে মঙ্গলবার এই প্রথম বৃষ্টির সঙ্গে শিলাও (পাথর) পড়েছে। দুপুরের হটাৎবৃষ্টির সঙ্গে প্রচুর পরিমাণ শিলায় চাঁপাইনবাবগঞ্জের প্রধান অর্থকরি ফল আম ক্ষতির মুখে পড়েছে।
দুপুর থেকে গুমোট আবহাওয়া বিরাজ করার পর বিকেল সাড়ে তিনটার দিকে ঝিরিঝিরি বৃষ্টির সঙ্গে সঙ্গেই শুরু হয় শিলাবৃষ্টি। চাঁপাইনবাবগঞ্জ শহর ও শহরতলীতে বিকেলে প্রথম দফার শিলা বৃষ্টির পর কিছুক্ষণ পরেই আবারও শিলা বৃষ্টি হয়। তৃতীয় দফায় শিলা ছিলনা, ছিল শুধু বৃষ্টি।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. আজিজুর রহমান বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আনুমানিক ৫টি পয়েন্টে শিলাবৃষ্টি হওয়ার খবর পাওয়া গেছে। গোবরাতলা, বালিয়াডাঙ্গা, বারোঘরিয়া, মহারাজপুর ও ইসলামপুরের আংশিক এলাকায় শিলাবৃষ্টি হয়েছে’।
শিলাবৃষ্টিতে আমের কি পরিমাণ ক্ষতি হয়ে তা নিশ্চিত করে জানা যায়নি।
তবে চাঁপাইনবাবগঞ্জ শহরের আম ব্যবাসী রেজাউল তৌফিক বলেন, ‘ শহরে যে পরিমাণ শিলা বৃষ্টি হয়ে তার চেয়ে বেশী হয়েছে বরেন্দ্র অঞ্চলে। তার নাচোল উপজেলার মল্লিকপুর এলাকার আম বাগানে ব্যাপক পরিমাণ শিলাবৃষ্টি হয়েছে। এতে আমের অনেক ক্ষতি হয়েছে।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন এলাকায় হয়ে যাওযা শিলাবৃষ্টির সময় সাধারণ মানুষ বড় বড় শিলা সংগ্রহ করে তাদের মোবাইল ফোনে ছবি ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপলোড করেছে। শিলাবৃষ্টি আম চাষীদের ক্ষতি করলেও সাধারণ মানুষের আপলোড দৃষ্টিনন্দন ছবি মুগ্ধ করেছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৫-০৪-১৬