ইউপি নির্বাচন # নাচোলের ৩ ইউনিয়নে ত্রি-মুখী ১ ইউনিয়নে দ্বি-মুখী লড়াইয়ের সম্ভাবনা

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ইউনিয়ন পরিষদ নির্বাচন জমে উঠেছে। এ নির্বাচনে আ’লীগ, বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর (জামায়াত নেতা) মধ্যে ত্রি-মূখী হাড্ডা হাড্ডি লড়াইয়ের সম্ভবনা রয়েছে। নাচোল উপজেলার ১ নং কসবা ইউনিয়ন পরিষদ নির্বাচন আইনী জটিলতায় ‘থমকে’ দাঁড়ালেও ২নং ফতেপুর ইউনিয়নে আওয়ামীলীগ-বিএনপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে।
সরোজমিনে গিয়ে জানা যায়, আওয়ামীলীগ মনোনিত প্রার্থী নৌকা প্রতীক নিয়ে মাঠে নেমেছেন সাবেক চেয়ারম্যান ইসরাইল হক, আর তার সাথে টেক্কা দিয়ে পার হওয়ার আশা প্রকাশ করেছেন বিএনপি মনোনীত প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে বর্তমান চেয়ারম্যান সাদির আহম্মেদ (ভূলু)। এ দুজনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন স্থানীয়রা। এই ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী জামায়াত নেতা মনিরুল ইসলাম (মোটর সাইকেল), আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী খাইরুল ইসলাম (চশমা), এছাড়া স্বতন্ত্র প্রার্থী আবুল হোসেন (ঘোড়া) ও জাহাঙ্গীর আলম (আনারস) প্রতীক নিয়ে নির্বাাচনে জয়লাভের আশায় জোর প্রচারনা চালিয়ে চাচ্ছেন।
নাচোল সদর ইউনিয়নে জামায়াত-বিএনপি ও আওয়ামীলীগের মধ্যে ত্রি-মূখী লড়াইয়ের সম্ভবনা রয়েছে। স্বতন্ত্র প্রার্থী ও জামায়াত নেতা একটা জনভিত্তির প্রেক্ষিতেই ইনায়েতুল্লাহ দু’বার চেয়ারম্যান হয়েছেন।  অপরদিকে বিএনপি’র বিদ্রোহী প্রার্থী শফিকুল ইসলাম মনোনয়ন পত্র প্রত্যাহার করে বিএনপিকে পূনরায় চাঙ্গা করেছেন। বিএনপি’র প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে আমিনুল ইসলাম জোর প্রচারণা চালিয়ে যাচ্ছেন। অন্যদিকে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী আব্দুস ছালাম নৌকা প্রতীক নিয়ে প্রচারণায় ব্যাস্ত রয়েছেন  দলের নেতাকর্মীদের নিয়ে।
এদিকে, নেজামপুর ইউনিয়নের আওয়ামীলীগ-বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর (জামায়াত নেতা) মধ্যে চলছে ত্রিমূখী লড়াই। এই লড়াইয়ে আওয়ামীলীগের প্রার্থী নজরুল ইসলাম নৌকা প্রতীক নিয়ে মাঠে জোর প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তার সাথেই টেক্কা দিয়ে  মাঠে নেমে কাজ করছেন আ’লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক চেয়ারম্যান নিতাই চন্দ্র বর্মন প্রতীক (অটো রিক্্রা)। তিনিই আওয়ামীলীগের প্রার্থীর ধস নামাতে পারেন বলে ধারণা করেছে স্থানীয়রা। আর বিএনপি’র ধানের শীষ প্রতীক নিয়ে জোর প্রচারনা অভিযানে নেমেছেন বর্তমান নেজামপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল আওয়াল।  স্বতন্ত্র প্রার্থী ( জামায়াত নেতা) আমিনুল হক (মোটর সাইকেল) প্রতীকে মাঠে নেমে প্রকাশ্যে দলের নেতা কর্মীদের সাথে নিয়ে রাতের ঘুম হারাম করে জোর প্রচারণায় ব্যাস্ত রয়েছেন।
ফতেপুর ও নেজামপুর ইউনিয়নে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী থাকায় এ দুটি ইউনিয়নে তারা বেকায়দায় রয়েছে।
এ ব্যাপারে নাচোল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদেরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘বিদ্রাহী প্রার্থী ও তাদের সহযোগিতাকারীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, নাচোল/ ১৩-০৪-১৬

,