সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হলেন চাঁপাইনবাবগঞ্জের বজলুর রহমান ছানা

চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান বিচারপতি বজলুর রহমান সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন বিচারপতি নিয়োগ হয়েছে। একই সঙ্গে নিয়োগপ্রাপ্ত বিচারপতি মির্জা হোসেনই হয়াদারও বিচারপতি নিজামুল হক নাসিম। সোমবার সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে তাদের শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি এস কে সিনহা। শপথ গ্রহণের পর আপিল বিভাগের দুটি বেঞ্চ পুনর্গঠন করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।
সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগপ্রাপ্ত বিচারপতি বজলুর রহমান ছানা চাঁপাইনবাবগঞ্জ শহরের গোয়ালপাড়া মহল্লার ইউনুস বিশ্বাসের ছেলে। ১৯৫৫ সালের ১২ এপ্রিল জন্মগ্রহণকারী বজলুর রহমান ছানা চাঁপাইনবাবগঞ্জের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় ও চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের ছাত্র ছিলেন।
মেধাবী ছাত্র ছানা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের হাল ধরেন। ৭৫ এ বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যাকান্ডের পর ‘দুর্দিনে’ তিনি ছাত্রলীগকে সংগঠিত করেন। তিনি রাকসু’র জিএস পদে নির্বাচনও করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ছাত্র সমাজের আন্দোলন সমুহে অন্যতম প্রধান নেতা হিসেবে সুচারুরূপে সংগ্রামে নেতৃত্ব দেন।
ওই সময়ের ছাত্র আন্দোলনের অগ্রসৈনিক বজলুর রহমান ছানাকে পুলিশী নির্যাতনের শিকার হওয়ার পাশাপাশি কারাবরণও করতে হয়েছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ ও সমাজ বিজ্ঞান বিভাগ থেকে ¯œাকোত্তর ডিগ্রী লাভের পর দীর্ঘ দিন তিনি ঢাকার ধানমন্ডি ল’ কলেজে আইনের শিক্ষকের দায়িত্ব পালন করেন।  আইন পেশায় যোগদানের পর ১৯৯৬ সালে  ১৯৯৬ সালে সহকারী এটর্নি জেনারেল এবং ১৯৯৯ সালে ডেপুটি এটর্নি জেনারেল নিযুক্ত হন।
তিনি বাংলাদেশ সুপ্রিম কোট, হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের পর আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করলেন।
বিচারপতি বজলুর রহমান ছানাকে চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকম পরিবারের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৯-০২-১৬