ভাষা শহীদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধার্ঘ অপর্ণ (বিস্তারিত নতুন ছবিসহ)

বাঙালি জাতির বিরত্বগাঁথা গৌরবের দিন মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটিতে অমর শহীদদের শ্রদ্ধা জানাতে রাত ১২ টা ০১ মিনিটে চাঁপাইনবাবগঞ্জের পৌরসভা পার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হয়েছিলেন সর্বস্তরের মানুষ। ফুলে ফুলে শ্রদ্ধা জানিয়েছেন ভাষা শহীদদের। চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক জাহিদুল ইসলামের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ বশির আহমেদের নেতৃত্বে পুলিশ প্রশাসনের শ্রদ্ধার্ঘ অপর্ণের পর শ্রদ্ধা জানান, মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।
১৯৫২ সালের এই দিনে ‘বাংলাকে’ রাষ্ট্রভাষা করার দাবিতে, বাংলার ছাত্র, যুবসমাজসহ সর্বস্তরের মানুষ, সে সময়ের শাসকগোষ্ঠির চোখ-রাঙ্গানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে, স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে। পুলিশের গুলিতে প্রাণ দেয় সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকসহ আরো অনেকে। বাঙ্গালী পায়, প্রানের ভাষা বাংলা ভাষা। এদিকে, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো ১৯৯৯ সালে মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্বীকৃতি দেয়া ২১ ফেব্রুয়ারিকে। সেই থেকে শোকগাঁথা দিবসটি এখন গৌরবেরও।
দিবসটিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে দিনব্যাপি নানা কর্মসুচি গ্রহণ করা হয়েছে। কর্মসুচির মধ্যে রয়েছে, সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠান সমুহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা।
ভোরে পৌরসভা পার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের পাশাপাশি সরকারি কলেজ নবনির্মিত শহীদ মিনারে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অপর্ণ করে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রভাত ফেরি করে সমবেত হয় দু’ শহীদ মিনারে।  

সকালে কলেজ শহীদ মিনার চত্বরে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ইব্রাহিম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, কলেজ শিক্ষক জিয়াউল হক জিয়া।

 
এদিকে শিশু একাডেমির উদ্যোগে সকালে গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে উপস্থিত রচনা লিখন, চিত্রাংকন, সুন্দর হাতের লেখা, দেশাত্মবোধক সঙ্গিত প্রতিযোগিতা ও কবিতা আবৃতি অনুষ্ঠিত হয়। দুপুরে মসজিদে মসজিদে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও কায়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ দিবসের উপর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন হয়।
সন্ধ্যায় শহীদ সাটু হলে অতিরিক্ত জেলা প্রশাসক তোফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক জাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন মন্ডল, সাবেক উপজেলা চেয়ারম্যান রুহুল আমীন, পৌর মেয়র মাওলানা আব্দুল মতিন, রেডক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান মনিম উদ দৌলা চৌধুরী, মুক্তিযোদ্ধা কমান্ডার সেরাজুল ইসলাম। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।



উদীচী শিল্পী গোষ্ঠি
বিকেলে সরকারি কলেজ শহীদ মিনার পাদদেশে উদীচী শিল্পী গোষ্ঠি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে গোষ্ঠির শিল্পীরা ভাষাসহ দেশের গান পরিবেশন করেন।



 
রাজারামপুর হামিদুল্লাহ উচ্চ বিদ্যালয়
ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে চাঁপাইনবাবগঞ্জ শহরের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান রাজারামপুর হামিদুল্লাহ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। একুশের সকালে তখনও পূর্ব আকাশে সূর্য উঠেনি, এরই মাঝে ভাষা শহীদদের স্মরণ করতে বিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থীরা সমবেত হতে থাকে। এরপর সকাল ৮ টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ আলমের নেতৃত্বে শুরু হয় প্রভাত ফেরী। শিক্ষক ও শিক্ষার্থীদের অংশ গ্রহণে প্রভাত ফেরীটি বিদ্যালয়ের চারপাশের গ্রামীণ সড়ক প্রদক্ষিণ করে বিদ্যালয় প্রাঙ্গণে নবনির্মিত শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে। এছাড়াও একুশ উপলক্ষে আবৃত্তি, চিত্রাংকন, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করে বিদ্যালয় কর্তৃপক্ষ। পরে প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।


চকঝগড়ু সরকারি প্রাথমিক বিদ্যালয়
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চকঝগড়ু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিজস্ব শহীদ মিনার না থাকলেও শহীদদের শ্রদ্ধা জানানো হয়েছে ভিন্ন আঙ্গিকে। বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রচেষ্টায় বাঁশের তৈরী শহীদ মিনারে তারা পুষ্পার্ঘ অপর্ণ করে।

শিবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হচ্ছে অমর একুশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ বেদীতে পুস্পার্ঘ অর্পণ করা হয় উপজেলা উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সাংসদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফাজ উদ্দিন, শিবগঞ্জ থানার ওসি এম এম ময়নুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বজলার রশিদ সোনু উপস্থিত, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সঞ্জীব কুমার উপস্থিত ছিলেন। এছাড়া ভোরে সূর্যদয়ের পূর্বে শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান, আওয়ামী লীগ নেতা ডা. সামিল উদ্দিন শিমুল, পৌর আওয়ামী লীগের সভাপতি আতিকুল ইসলাম টুটুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। রোববার সকালে উপজেলার প্রশাসনের আয়োজনে প্রভাত ফেরী করে। এদিকে উপজেলা প্রশাসনের আয়োজনে অমর একুশের কর্মসূচীর মধ্যে রয়েছে চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা লিখন, দেশাত্ববোধক সংগীত, কবিতা আবৃত্তি ও একুশের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও সাংস্কৃতিকসহ বিভিন্ন কর্মসূচী। দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে শিবগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ ব্রাইনির ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সুন্দর হাতের লিখা, দেশাত্ববোধন সংগীত ও কবিতা আবৃত্তির প্রতিযোগিতাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২১-০২-১৬