রাত পোহালেই ভোট গ্রহণ > কে হাসবে শেষ হাসি

প্রার্থী সমর্থকদের ব্যাপক প্রচার প্রচারণা আর গণ সংযোগ কর্মসুচির পর বুধবার গ্রহণ করা হবে চাঁপাইনবাবগঞ্জের ৪ পৌরসভা নির্বাচনের ভোট। নির্বাচনকে ঘিরে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থীর বিরামহীন পথচলার অবসান হতে যাচ্ছে। এই প্রথমবারের মত দলীয় আবরণে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জের চারটি পৌরসভায় আওয়ামীলীগ, বিএনপি প্রার্থীর পাশাপাশি মুল প্রতিদ্বন্দ্বিতায় থাকছেন স্বতন্ত্রের আড়ালে জামায়াত নেতারা। চার পৌরসভার ১ লক্ষ ৮৯ হাজার ৭’শ ৮১ জন ভোটার ভোটের মাধ্যমে তাদের মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষি আসনের কাউন্সিলর নির্বাচিত করবেন। তবে ভোট গ্রহণ শেষে, শেষ হাসি কে হাসবে সেটি দেখার জন্য অপেক্ষায় থাকতে হবে বুধবার রাত পর্যন্ত।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, শিবগঞ্জ পৌরসভা, নাচোল ও রহনপুর পৌরসভা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। ভোট কেন্দ্রে নির্বাচনের সকল মালামাল নিয়ে রওয়ানা হয়েছেন প্রিজাইডিং অফিসাররা।
জেলা নির্বাচন অফিসার শহিদুল ইসলাম জানান, সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।জেলার ৪টি পৌরসভায় মোট ভোট কেন্দ্র রয়েছে ৮৯টি। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ৫৭টি, শিবগঞ্জে ১১টি, রহনপুরে ১১টি এবং নাচোল পৌরসভায় ১০টি কেন্দ্র রয়েছে। ভোট গ্রহণের কাজে দায়িত্ব পালন করবেন ৮৯ জন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ৫’শ ৩৪ জন এবং পোলিং অফিসার ১ হাজার ৬৮ জন। প্রতিটি কেন্দ্রে ৬ জন অস্ত্রধারী পুলিশ, ২ জন অস্ত্রধারী আনসারসহ মোট ১৪ জন আনসার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে। এছাড়া র‌্যাবের ৪টি ভ্রাম্যমান টিম এবং বিজিবি’র ৪ প্লাটুন ফোর্স নির্বাচনী এলাকায় টহলরত থাকবে।
তিনি জানান, নির্বাচনে ৪জন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট এভং ১৮ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করবেন। নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করেছে স্ব স্ব পৌরসভার রিটার্নিং অফিসার ও প্রশাসন। বুধবারের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন জেলা নির্বাচন অফিসার।
উল্লেখ্য, জেলার ৪ পৌরসভার মেয়র পদে ২২ জন, সাধারণ আসনে ১৯২ জন ও সংরক্ষিত আসনে ৫৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় মেয়র পদে ৬ জন, নাচোল পৌরসভার ৭ জন, রহনপুর পৌরসভায় ৩ জন ও শিবগঞ্জ পৌরসভার ৪ জন।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৬ জনের মধ্যে আওয়ামীলীগের সামিউল হক লিটন, বিএনপি’র অধ্যাপক আতাউর রহমান, বিএনপি’র বিদ্রোহী (সতন্ত্র) বর্তমান মেয়র মাওলানা আব্দুল মতিন, জাসদের মনিরুজ্জামান মনির, জামায়াতের জেলা আমির নজরুল ইসলাম (স্বতন্ত্র) ও জাতীয় পার্টির শাহজাহান আলী। শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৪ জনের মধ্যে আওয়ামীলীগের ময়েন খান, বিএনপি’র সফিকুল ইসলাম, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী কারীবুল হক রাজিন (স্বতন্ত্র), জামায়াত নেতা জাফর আলী (স্বতন্ত্র) প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নাচোল পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৭ জনের মধ্যে আওয়ামীলীগের আব্দুর রশিদ খান ঝালু, বিএনপি’র মোঃ কামরুজ্জামান, আমানুল¬¬াহ আল মাসুদ (স্বতন্ত্র), তৌহিদুল ইসলাম শাহিন (জাপা), বর্তমান মেয়র জাতীয় পার্টির নেতা আব্দুল মালেক চৌধুরী মিঠু (স্বতন্ত্র) ও জামায়াত নেতা ডা. রফিকুল ইসলাম (স্বতন্ত্র) ও আসলাম হোসেন (স্বতন্ত্র) প্রতিদ্বন্দ্বিতা করছেন। রহনপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩ জনের মধ্যে, আওয়ামীলীগের গোলাম রাব্বানী বিশ্বাস, বিএনপি’র তারেক আহম্মেদ, জামায়াত নেতা মিজানুর রহমান (স্বতন্ত্র) প্রার্থী রহনপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ১৫টি ওয়ার্ডে ১ লাখ ২৫ হাজার ৩২৫ জন সাধারণ ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ৬১ হাজার ৩০৬ জন ও মহিলা ভোটার ৬৪ হাজার ১৯ জন। শিবগঞ্জ পৌরসভায় ৯টি ওয়ার্ডে ভোটার সংখ্যা ২৮ হাজার ৭’শ ৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৪ হাজার ৬’শ ৬৩ জন এবং মহিলা ভোটার ১৪ হাজার ১’শ ০৯ জন। নাচোল নাচোল পৌর সভায় মোট ভোটার সংখ্যা ১২ হাজার ৩৪৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৬ হাজার ৭৮ এবং মহিলা ভোটার সংখ্যা ৬ হাজার ২৬৭ জন। রহনপুর পৌরসভায় এবার ভোটাধিকার প্রয়োগ করবে ৯টি ওয়ার্ডের ২৩ হাজার ৩৮৯ জন সাধারণ ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ১১ হাজার ৫২১ জন ও মহিলা ভোটার ১১ হাজার ৮৬৮ জন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯-১২-১৫