চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচন > মেয়র পদে মনোনয়ন পত্র তুলেছেন জামায়াত নেতা নজরুল > রোববার তুলবেন বিএনপি প্রার্থী

নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার পর দেশের অন্যান্য স্থানের মত চাঁপাইনবাবগঞ্জের চার পৌরসভাতেও জোরেসোরে বইতে শুরু করেছে নির্বাচনী হাওয়া। এই নির্বাচনী হাওয়ায় সামিল হয়ে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র পদে প্রথম মনোনয়ন পত্র তুলেছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা জামায়াতের আমীর অধ্যাপক নজরুল ইসলাম। বৃহস্পতিবার তিনি জেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে তার মনোনয়ন পত্র তোলা হয়। একইদিন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার কাউন্সিলর পদে ৪০ জন মনোনয়ন পত্র সংগ্রহ করেছে।
নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় মেয়র পদে একজন নজরুল ইসলাম। ১৫টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩২ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর ৮টি মনোনয়ন পত্র তোলা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা নির্বাচন অফিসার শহীদুল ইসলাম চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকমকে বলেন, ‘ মেয়র পদে নজরুল ইসলাম নামে তোলা মনোয়নটি কোন দলের তা দাখিলের সময় নিশ্চিত হওয়া যাবে। তার আগেতো দলীয় পরিচয় দেয়ার প্রয়োজন নেই’।
এদিকে, মেয়র পদে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশি যুবলীগ নেতা শহীদুল হুদা অলক জানিয়েছেন, মনোনয়ন ফরম তোলার প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। তিনি বলেন, ‘ যেহেতু এখন পর্যন্ত প্রার্থী প্রসঙ্গে দলীয়ভাবে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। সেহেতু রোববার মনোনয়ন ফরম তুলে জমা দেবো। পরে দলীয় সিদ্ধান্ত অনুযায়ী কাজ করবো’।
স্থানীয় বিএনপি’র মনোনিত মেয়র প্রার্থীর মনোনয় পত্র সংগ্রহের প্রস্তুতি নেয়া হয়েছে। থানা বিএনপি’র সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মতি চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকমকে জানান, আগামী রোববার মনোনয়ন প্রত্র তোলা হবে।
এদিকে, নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার পর চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকাজুড়ে ‘ছেয়ে যাওয়া’ ব্যানার ফেস্টুনের সিংহভাগই তুলে ফেলা হয়েছে। নির্বাচনী প্রচারণা, দলীয় পরিচয় আর স্বপক্ষের সমর্থন চেয়ে সম্ভাব্য প্রার্থীদেও ফেস্টুনে ঢাকা পড়া শহর এখন অইেশ ফাঁকা লাগছে।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার পাশাপাশি শিবগঞ্জ পৌরসভা, রহনপুর পৌরসভা ও নাচোল পৌরসভার প্রতিটি গ্রামে, হাটে-বাজারে, চায়ের দোকানে ঝুলানো হয়েছিল শত শত ডিজিটাল কিংবা সাধারণ ব্যানার-ফেস্টুন, বিলবোর্ড আর পোস্টার। এসব পৌরসভা থেকেও নামানো শুরু হয়েছে ব্যানার ফেস্টুন।
জেলা নির্বাচন অফিসার শহিদুল ইসলাম জানান, নির্ধারিত সময়ের পরে কোন প্রার্থীর এ ধরণের প্রাচরণা বা শুভেচ্ছামূলক কোন বস্তু দৃষ্টিগোচর হলে তা পৌরসভা (নির্বাচনী আচরণ) বিধিমালার পরিপন্থী এবং তা শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে। তিনি আরো জানান, উক্ত বিধিমালার ৩১ বিধি অনুসারে কোন প্রার্থী বা তার পক্ষে অন্য কোন ব্যক্তি নির্বাচন পূর্ব সময়ে এই বিধিমালার কোন বিধান লঙ্ঘন করলে অনধিক ৬ মাসের কারাদন্ড অথবা ৫০ হাজার টাকা অর্থদন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত হতে পানে। এছাড়া কোন রাজনৈতিক দল অথবা কোন প্রার্থীর পক্ষে কোন সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচন পূর্ব সময়ে উক্ত বিধিমালার কোন বিধান লঙ্ঘন করলে অনধিক ৫০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত হবে। এ ছাড়া বিধি ৩২ অনুসারে এ ধরণের অপরাধের জন্য নির্বাচন কমিশন কোন প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে পারেন।
অন্যদিকে, পৌরসভাগুলির রির্টার্নিং অফিসারেরা প্রার্থিতা সংক্রান্ত সময়সূচী জানিয়ে জারি করেছেন গণবিজ্ঞপ্তি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৬-১১-১৫