দু’ লাখ তিন হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

আগামী ১৪ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জে ২ লাখ ২ হাজার ৩৪৩ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিস সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে সোমবার এক মতবিনিময়ে এ তথ্য জানিয়েছেনসিভিল সার্জন ডা. আলাউদ্দিন।
সভায় জানানো হয়, জেলায় ১ হাজার ২৫৯ টি কেন্দ্রে স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্য বিভাগের কর্মীরা ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল রংয়ের এবং ১ বছর থেকে ৫ বছরের কম বয়সী শিশুকে একটি করে লাল রঙয়ের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
মতবিনিময় সভায় জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, আগামী ১৪ নভেম্বর শনিবার চাঁপাইনবাবগঞ্জে ২ লাখ ২ হাজার ৩৪৩ জন শিশুকে উচ্চমাত্রার ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য জেলায় ১ হাজার ২৫৯ ট কেন্দ্রে স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীসহ ৪১৮৬ জন সেচ্ছাসেবক ও প্রশিক্ষিত জনবল নিয়োগ করা হয়েছে। এদিন ৬ মাস থেকে ১১ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি করে  নীল রংয়ের (এক লক্ষ আই.ইউ) এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী প্রতিটি শিশুকে একটি করে লাল রংয়ের (দুই লক্ষ আই.ইউ)  ভিটামিন ‘এ’ প্লাস (সাপ্লিমেন্টেশন) ক্যাপসুল খাওয়ানো হবে।
সভার মূল বিষয়ব¯ু‘ বিস্তারিতভাবে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন করেন ইউনিসেফের পুষ্টি বিশেষজ্ঞ ডা. আবু সায়েম। তিনি শিশু দেহে ভিটামিন এ এর কাজ, রাতকানা রোগ এবং দেশে ক্রমাগত শিশুমৃত্যুর হার  হ্রাসে এর ভুমিকা নিয়েও আলোচনা করেন। সভায় জানান হয়, চাঁপাইনবাবগঞ্জে রাতকানা রোগ প্রায় নেই।
শিবগঞ্জ
এদিকে আমাদের শিবগঞ্জ প্রতিবেদক সফিকুল ইসলাম জানান, “ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান” এ শ্লোগানে শিবগঞ্জে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপন উপলক্ষে পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠিানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সঞ্জীব কুমার কর্মকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. আলাউদ্দিন। এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা আবাসিক মেডিকেল অফিসার ডা. আজিজুর রহমান, কডিনেটর আউলাতুন নেসা, ডা. আবু সাঈদ, ডা. রবিউল ইসলাম, ব্র্যাক ম্যানেজার আতাউর রহমানসহ প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৯-১১-১৫