সরকারি কলেজে নির্মাণ হচেছ জাতীয় শহীদ মিনারের আদলে নতুন শহীদ মিনার

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে জাতীয় শহীদ মিনারের আদলে নতুন শহীদ মিনার নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কলেজের বহু পুরোনো শহীদ মিনারটি ভেঙ্গে পুনরায় ওই স্থানে নির্মাণ করা হবে এই শহীদ মিনার।
সূত্র জানিয়েছে, ১৯৬৮ সালে অধ্যক্ষ এন এম খানের সময় নবাবগঞ্জ কলেজের কলা ভবনের সামনে কালো রঙের শহীদ মিনার প্রতিষ্ঠিত হয়। ১৯৭১ সালের এপ্রিল মাসে পাকবাহিনী চাঁপাইনবাবগঞ্জ শহর দখল করার পর শহীদ মিনারটি ভেঙ্গে গুড়িয়ে দেয়। স্বাধীনতার পর ১৯৭২ সালের ২১শে ফেব্রুয়ারি উদযাপনের পূর্বলগ্নে শহীদ মিনারটি পুনঃনির্মাণ করা হয়। পরে শহীদ মিনারটি সংস্কার করে মোজাইক লাগানো হয়। এতে ঢাকা পড়ে শহীদ মিনারের কালো রং।
কলেজ অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া জানান, দীর্ঘদিন থেকে আমাদের কলেজের ছাত্র-ছাত্রীদের দাবির প্রেক্ষিতে এ পুরাতন শহীদ মিনারটি ভেঙ্গে জাতীয় শহীদ মিনারের আদলে তৈরি করার সিধান্ত কলেজের একাডেমিক কাউন্সিলের মিটিং  গৃহীত  হয়েছে। তিনি আরো জানান, শহীদ  মিনারটি প্রায় ৯ লক্ষ টাকা ব্যয়ে সবার অংশীদারিত্বের ভিত্তিতে নির্মাণ করা হবে। কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু জানান, জাতীয় শহীদ মিনারের আদলে কলেজে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ অত্যন্ত যুগোপযোগী বলে আমি মনে করি। এই শহীদ মিনারে সবার অংশগ্রহণ ঐকান্তিক সহযোগিতা আমাদের কাম্য। ইতিহাস বিভাগের প্রভাষক মোঃ জিয়াউল হক জানান, জাতীয় শহীদ মিনারের আদলে শহীদ মিনার তৈরি করা হলে বর্তমান শহীদ মিনারটির চেয়ে দেখতে অনেক ভাল লাগবে এবং ছাত্র-ছাত্রীদেও দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে।






চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৭-১১-১৫