হাসান আজিজুল হককে হত্যার হুমকি> রাবি শিক্ষক সমিতির নিন্দা ও ছাত্র ইউনিয়ন বিক্ষোভ

প্রখ্যাত কথাসাহিত্যিক রাজশাহী বিশ্ববিদালয়ের (রাবি) দর্শন বিভাগের প্রাক্তন শিক্ষক প্রফেসর হাসান আজিজুল হককে অপরিচিত নাম্বার থেকে টেলিফোনে হুমকি প্রদানের ঘটনায় ক্ষোভ ও তীব্র নিন্দা প্রকাশ করেছে বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি। একই ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। এদিকে এ ঘটনায় সোমবার দুপুরে প্রফেসর ড. হাসান আজিজুল হক মতিহার থানায় একটি সাধারণ ডায়েরী (জিডি) দায়ের করেছেন।

এদিকে সোমবার দুপুরে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মুহা. রেজাউল করিম বাদলের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ ক্ষোভ প্রকাশ জানানো হয়। সাথে  প্রফেসর হাসান আজিজুল হকের যথাযথ নিরাপত্তা নিশ্চিতের জন্য প্রশাসনের প্রতি জোড়ালো দাবি জানায়।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সারা দেশে এখন মুক্তমনা চিন্তাশীল লেখকদের হত্যা ও  বিভিন্নভাবে হুমকি দেয়া হচ্ছে। একই কায়দায় বিশিষ্ট বুদ্ধিজীবী প্রফেসর ড. আনিসুজ্জামানকেও মৃত্যুর-হুমকি দেওয়া হয়েছে। এভাবে একের পর এক বিশিষ্ট বক্তিকে মৃতুহুমকি দেওয়া মোটেও কোনো স্বাভাবিক ও বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং দেশের ও সমাজের জন্য তা এক অশনিসংকেত বলে আমরা মনে করছি। এই পরিস্থিতিতিতে দল, মত-শ্রেণী নির্বিশেষে সবাইকে ঐকবদ্ধভাবে এই কালো শক্তির বিরুদ্ধে সজাগ থাকতে হবে। এ ঘটনায় অপরাধীদের সনাক্ত করে বিচারের আওতায় এন দ্রুত শাস্তির দাবি জানান তারা।
অন্যদিকে একই ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শাখার বাংলাদেশ ছাত্র ইউনিয়ন । মঙ্গলবার বেলা ১২ টার দিকে দলীয় টেন্ট থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে  টুকিটাকি চত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।
সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রাবি শাখার সভাপতি আয়াতুল্লাহ খোমেনি । এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, বিচারহীনতার সংস্কৃতি এর বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হয়ে সামনের দিনগুলোতে সবাইকে এই অপ-সংস্কৃতির বিরুদ্ধে আওয়াজ তোলা হবে ।
তিনি আরো বলেন, যে সকল জঙ্গীবাদী গোষ্ঠী হাসান আজিজুল হককে হুমকি প্রদান করেছে তাদের অবিলম্বে গ্রেপ্তার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে হবে। অবিলম্বে যদি তাঁর হুমকিতাদের গ্রেপ্তার করা হয় তাহলে রাবিসহ সারাদেশের ছাত্র সমাজকে নিয়ে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুশিয়ারি দেন ।
এ ব্যাপারে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বলেন, দর্শন বিভাগের প্রাক্তন শিক্ষক প্রফেসর হাসান আজিজুল হককে অপরিচিত নাম্বার থেকে টেলিফোনে হুমকি প্রদানের ঘটনায় সোমবার দুপুরে থানায় একটি জিডি দায়ের করেছেন। তবে কারা এ ঘটনা ঘটিয়েছে এ ব্যাপারে তদন্ত চলছে। আশা করি অপরাধীদের দ্রুতই সনাক্ত করা হবে বলে জানান তিনি।
উল্লেখ্য গতকাল রোববার বিকেলে বিশ^বিদ্যালয় পাশর্^বর্তী বাসা বিহাস এলাকায় (আবাসিক) অবস্থানরত অবস্থায় এক অপরিচিত নাম্বার থেকে হাসান আজিজুল হকের মুঠোফনে এ হুমকি দেয়া হয়। তবে কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে তা এখনো জানা যায়নি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-১১-১৫