আলাদা ভূমি কমিশন গঠনের দাবিতে আদিবাসিদের লংমার্চ কর্মসূচী ঘোষনা

সমতলের আদিবাসীরা আলাদা ভূমি কমিশন গঠনের দাবিতে আগামী রবিবার ও সোমবার চাঁপাইনবাবগঞ্জের নাচোল থেকে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় পর্যন্ত ৬০ কিলোমিটার লংমার্চ কর্মসূচি ঘোষনা করেছে।
বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জের টাউনক্লাবে সকাল ১১ টায় এক সংবাদ সম্মেলনেই এই কর্মসূচি ঘোষণা করেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, জাতীয় আদিবাসী পরিষদের প্রেসিডিয়ান সদস্য অনীল মারান্ডি, সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়ার, দপ্তর সম্পাদক সুভাস চন্দ্র হেমব্রম, রাজশাহী সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, চাঁপাইনবাবগঞ্জের সাধারণ সম্পাদক টুনু পাহান, আদিবাসী নেতা রতিলাল মুন্ডা, বিধান সিং, গণেষ মার্ডি, দিলীপ পাহান প্রমুখ।

সংবাদ সম্মেলনে রবীন্দ্রনাথ সরেন লিখিত বক্তব্যে জানান, ভূমিকেন্দ্রীক বিরোধের কারণে এই অঞ্চলে আদিবাসীরা নির্যাতন-নিপীড়নের শিকার হচ্ছে। হত্যা ও ধর্ষণের ঘটনা ঘটছে। এমনকি আদিবাসীরা দেশত্যাগেও বাধ্য হচ্ছে। অথচ ২২ বছর ধরে আদিবাসীরা ভূমি কমিশন গঠনের দাবি তুললেও কোন সরকারই তা বাস্তবায়ন করেনি। এমনকি বর্তমান আওয়ামীলীগ সরকারের নির্বাচনী আশতেহারে সুস্পষ্টভাবে পৃথক ভুমি কমিশন গঠনের কথা উল্লেখ থাকলেও ৭ বছর অতিবাহিত হতে চললেও তা তারা বাস্তবায়ন করেনি।
তিনি আরো বলেন, রবিবার সকাল ১০ টায় নাচোল থেকে লংমার্চ শুরু হয়ে আমনূরা-গোদাগাড়ী হয়ে রাজবাড়ীতে রাত্রীযাপন করবে। পরদিন আবারো সকাল ১০ টায় শুরু হয়ে কাশিয়াডাঙ্গায় পথসভা শেষে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে সমাবেশ করা হবে। একই দাবি বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পাঠানো হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১২-১১-১৫