রাবিতে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত মৈত্রী নাট্যোৎসব

‘মিলি মৈত্রীবন্ধনে গড়ি সংস্কৃতির সেতু’ এই স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) নাট্যকলা বিভাগের উদ্যোগে ২৮ অক্টোবর থেকে আট দিন ব্যাপী শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত মৈত্রী নাট্যোৎসব। 
রোববার সকাল ১০ টার দিকে বিশ্ববিদ্যালয় ইসমাঈল হোসেন সিরাজী ভবনের ১০২ নং কক্ষে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ তথ্য জানান উৎসব কমিটির আহবায়ক আরিফ হায়দার।
এ সময় লিখিত বক্তব্যে বলা হয়, বাঙালী সংস্কৃতির অমলিন সেতুবন্ধনকে আরো মজবুত করার প্রত্যয়ে আগামী ২৮ অক্টোবর থেকে ০৪ নভেম্বর পর্যন্ত আটদিন ব্যাপী বাংলাদেশ-ভারত মৈত্রী নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের তত্ত্বাবধানে ও ভারতীয় হাই কমিশনের সহযোগীতায় এ আয়োজনে অংশগ্রহন করবে রাজশাহী বিশ্বাবদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ব,  কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ঢাকার মহানগরীর ২ টি নাট্যদলসহ ভারতের ত্রিপুরা থেকে নাট্যভূমি, কলকাতা থেকে সুন্দরম ও কালিন্দী ব্রাত্যজন সহ  বাংলাদেশ-ভারতের মোট ১০ টি নাট্যদল ।
বাংলাদেশ-ভারত মৈত্রী নাট্যোৎসবের উদ্ধোধন করবেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  সংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতীয় হাই কমিশনার পঙ্কজ শরণ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, প্রো-ভিসি প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক আব্দুল মান্নান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বিশিষ্ট কথা সাহিত্যিক হাসান আজিজুল হক, ভারতীয় সহকারী হাই কমিশনার মি. সন্দীপ মিত্র, পশ্চিম বঙ্গের নাট্যকার, নিদের্শক ও অভিনেতা মনোজ মিত্র, রাজশাহী বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ, রেজিষ্টার প্রফেসর এম এন্তাজুল হক, জনসংযোগ প্রশাসক প্রফেসর ইলিয়াছ হোসেন প্রমুখ।
অনুষ্ঠান সূচীর মধ্যে রয়েছে, ২৮ অক্টোবর বিকেল ৪ টা সিরাজী ভবন চত্বর উদ্বোধনী, বিকাল ৪ টা ১৫ মিনিটে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে আলোচনাসভা।
৮ দিন ব্যাপী এ উৎসবের প্রতিদিন ৬ টা ১৫ মিনিটে এটি প্রদর্শিত করা হবে । ৩০ ও ৩১ অক্টোবর দু’দিন বিকাল ৫ টায় ও দ্বিতীয়টি সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে প্রদর্শিত হবে। ৪ নভেম্বর রাত ৮ টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, রাবি/ ১১-১০-১৫