‘মানসম্পন্ন শিক্ষা ও আলোকিত মানুষ গড়তে দক্ষ শিক্ষকের বিকল্প নেই’

মানসম্পন্ন  শিক্ষা ও আলোকিত মানুষ গড়তে দক্ষ শিক্ষকের বিকল্প নেই বলে বক্তারা শনিবার চাঁপাইনবাবগঞ্জে গণসাক্ষরতা অভিযান ও চেতনা মানবিক উন্নয়ন সংস্থার যৌথ উদ্যোগে এবং অক্সফামের সহযোগিতায় ‘মানসম্মত শিক্ষক, বর্তমান চিত্র ও আগামী প্রজন্মের জন্য ভাবনা’ শীর্ষক এক কর্মশালায় এসব কথা বলেন।
নবাবগঞ্জ পৌরসভা মিলনায়তনে চেতনা মানবিক উন্নয়ন সংস্থার উপদেষ্টা ও শিক্ষাবিদ মোহিত কুমার দাঁর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার মুখলেসুর রহমান আকন্দ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন নবাবগঞ্জ পৌরসভার মেয়র মাওলানা আব্দুল মতিন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, সাবেক সিনিয়র সহকারি সচিব মাহতাব উদ্দিন, গণ সাক্ষরতা অভিযানের কার্যক্রম কর্মকর্তা কাজী আশিক এলাহী, প্রধান শিক্ষক হাসিনুর রহমান, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি হাবিবুর রহমান, চেতনা মানবিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জাফরুল আলম প্রমুখ।
বক্তারা আরো বলেন, শিক্ষা পৃথিবী জুড়ে মানুষের মৌলিক মানবাধিকার হিসেবে স্বীকৃত। শিক্ষা মানুষের ব্যক্তিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত উন্নয়নের সাথে সংযুক্ত তাই বর্তমান বিশ্বে শিক্ষা মানবিক ও বস্তুগত উন্নয়নের অন্যতম হাতিয়ার হিসেবে বিবেচিত। আর বর্তমান সরকার শিক্ষা নিশ্চিতকরণে প্রাক প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামুলক করেছে।
কর্মশালায় প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি, সুধীমহল, সাংবাদিক ও এনজিও’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭-১০-১৫