বাল্যবিয়ের প্রস্তুতির সময় বর ও কনের পিতাসহ তিনজনকে কারাদণ্ড দিয়ে ভ্রাম্যমাণ আদালত

চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নামোরাজারামপুর-মালোপাড়ায় সোমবার দুপুরে বাল্যবিয়ের প্রস্তুতির দায়ে কনের পিতা এবং বর ও তার ভগ্নিপতিকে ১৫ দিনের কারাদণ্ডাদেশ দিয়েছে ভ্রাম্যামাণ আদালত।
আদালতের বিচারিক নির্বাহী হাকিম ও সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উজ্জল কুমার ঘোষ জানান, মালোপাড়ার মূসা তাঁর ষষ্ঠ শ্রেণীতে পড়–য়া মেয়ে বিয়ে দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। খবর পেয়ে পুলিশের সহায়তায় সেখানে অভিযান চালিয়ে মেয়ের বাবা, বর পৌর এলাকার রাজারারামপুরের মোজাম্মেল হকের ছেলে মোমিন (২৫) ও বরের ভগ্নিপতি আঙ্গারিয়াপাড়ার রেজাউল করিমকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। তাঁদের চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের বাবুপুর নতুনপাড়া গ্রামের মোস্তফা আলীর মেয়ে বাল্য বিয়ের হাত থেকে রক্ষা পেল । সে বাবুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফাজ উদ্দিন জানান, বাবুপুর নতুনপাড়া গ্রামের মোস্তফা আলীর মেয়ে পঞ্চম শ্রেণির ছাত্রীর সাথে একই এলাকার ভোগু আলীর ছেলে বাবু আলীর সাথে সোমবার বিয়ের দিন ধার্য্য হয়। মেয়ের বিয়ের বয়স উপযুক্ত না হওয়ায় স্থানীয়রা উপজেলা প্রশাসনকে খবর দেয়। পরে সোমবার বেলা ১২টার দিকে সহকারী কমিশনার (ভূমি) আফাজ উদ্দিন নেতৃত্বে শিবগঞ্জ থানা পুলিশ মেয়ের বাড়ি গিয়ে বাল্য বিবাহ বন্ধের নির্দেশ দেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক / ০৫-১০-১৫

,