রাবিতে ‘সরদার ফজলুল করিম দর্শন পদক’ প্রদান

দর্শনের মৌলিক চিন্তায় অবদানের জন্য বাঙলার পাঠশালা তৃতীয়বারের মতো “সরদার ফজলুল করিম  দর্শন পদক ২০১৫” প্রদান করেছে। বুধবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে দর্শন বিভাগের সাবেক অধ্যাপক প্রায়ত দার্শনিক রন্দ্রেনাথ ঘোষকে (মরণোত্তর) ও কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হককে সরদার ফজলুল করিম দর্শন সম্মাননা ২০১৫ প্রদান করা হয় ।
বাঙলার পাঠশালার প্রতিষ্ঠাতার আহম্মেদ জাভেদ রনির সঞ্চালনায় ও রাবি উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে পদক প্রদান ও আলোচনা সভায় কথা সাহিত্যিক হাসান আজিুজুল হক কে দর্শন সম্মাননা ও রমেন্দ্রনাথ ঘোষের পক্ষে তার সহধর্মিণী ছন্দ্রা ঘোষকে পদকের সম্মানী হিসেবে ৫০ হাজার টাকা ও অন্যান্য উপহার সামগ্রী প্রদান করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় উপাচর্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও অর্থনীতিবিদ এম এ আকাশ, রাবির উপ-উপাচার্য প্রফেসর চৌধরী সারওয়ার জাহান, রাবির সাবেক  উপাচায প্রফেসর সাইদুর রহমান খান, পদার্থ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর অরুণ কুমার বসাক, অধ্যাপক সনৎকুমার সাহা প্রমুখ ।
উল্লেখ্য দর্শনে মৌলিক চিন্তায় অবদানের জন্য ২০১৩ সাল থেকে বাঙলার পাঠশালা প্রয়াত চিন্তাবিদ অধ্যাপক সরদার ফজলুল করিমের নামে “সরদার ফজলুল করিম  দর্শন” প্রবর্তন  করেন।  ২০১৩ সালে এ প্রদক পান রাজশাহী সরকারী মহিলা কলেজের দর্শন বিভাগরে  সভাপতি অধ্যাপক পারভেজ ইমাম ও ২০১৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. হারুন রশীদ। এ বছর “ভারতীয় দর্শন” ও “রমেন্দ্রনাথ ঘোষ দার্শনিক প্রবন্ধাবলি” রমেন্দ্রনাথ ঘোষকে ও হাসান আজিজুল হককে প্রান্তীয় জনগোষ্ঠির প্রতি অঙ্গীকারাবদ্ধ সাহিত্যিক  ও দার্শনিক অবদানের স¦ীকৃতিস্বরূপ পদক প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, রাবি/ ১৪-১০-১৫