মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে রাবিতে ধর্মঘট পালন

 সম্প্রতি অনুষ্ঠিত মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা বাতিল করে পূনরায় পরীক্ষা নেওয়ার দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট পালন করেছে রাবি প্রগতিশীল ছাত্রজোট।

বুধবার সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত তারা এ ধর্মঘট পালন করে। তবে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ ও সমাজকর্ম বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগে ক্লাস হতে দেখা যায়।

বুধবার সকালে আন্দোলনকারীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ের বাস স্ট্যান্ডে অবস্থান নিয়ে বিভিন্ন রুটের ২৬টি বাস চলাচল বন্ধ করে দেয়। তবে পরে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জন্য কয়েকটি বাস চলতে দেওয়া হয়। এরপর তারা ঊনসত্তরের গণঅভ্যুত্থানে শহীদ অধ্যাপক ড. শামসুজ্জোহা চত্বরের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশ করে। সমাবেশ শেষে তারা এক বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সমাবেশে রাবি ছাত্র ফেডারেশনের সভাপতি কিংশুক কিঞ্জল বলেন, ‘আজ দেশের প্রতিটি ভর্তি, নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হচ্ছে। তাই শুধু মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধ বা বিচার করা সমস্যার কোনো স্থায়ী সমাধান না। দেশে দীর্ঘদিন ধরে চলে আসা অগণতান্ত্রিক ব্যবস্থাই এর জন্য দায়ী। তাছাড়া প্রশ্নপত্র ফাঁস হওয়ায় বৈষম্য তৈরি হচ্ছে। কারণ সাধারণ ঘরের শিক্ষার্থীদের ৮/১০ লাখ টাকা দিয়ে প্রশ্ন কেনার ক্ষমতা নেই। ফলে যাদের টাকা আছে তারাই যোগ্যতা না থাকা সত্ত্বেও উচ্চশিক্ষা গ্রহণ করছে। এর মধ্য দিয়ে দেশকে ধ্বংস করে দেওয়ার পায়তারা চলছে।’

এসময় সংক্ষিপ্ত সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন রাবি ছাত্র ইউনিয়নের সভাপতি আয়াতুল্লাহ খোমেনি, বিল্পবী ছাত্র মৈত্রী রাবি শাখার সাধারণ সম্পাদক দিলাপ রায় প্রমুখ।

এ ব্যাপারে প্রক্টর অধ্যাপক মো. তারিকুল হাসান বলেন, ‘আন্দোলনকারীরা প্রশাসনকে না জানিয়ে হঠাৎ করে বাস চলাচল বন্ধ করে দিয়েছে। আমরা আন্দোলনকারীদের বিক্ষোভ মিছিল, বাস চলাচল বন্ধ এসব না করে কোনো জায়গায় অবস্থান করে তাদের আন্দোলন করতে বলেছি। যাতে ক্যাম্পাসে কোনো ধরনের বিশৃঙ্খলার সৃষ্টি না হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, রাবি/ ০৭-১০-১৫