রাবিতে বিশ্ব পরিসংখ্যান দিবস পালন ৩১শে অক্টোবর

২০ শে অক্টোবর বিশ্ব পরিসংখ্যান দিবস ২০১৫ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিসংখ্যান বিভাগ দিনব্যাপী আয়োজন করতে যাচ্ছে নানা কর্মসূচি। তবে দূর্গাপুজা উপলক্ষে আগামী ২৪ শে অক্টোবর পর্যন্ত ক্যাম্পাস বন্ধ থাকায় আগামী ৩১শে অক্টোবর দিবসটি উদযাপন করা হবে। রবিবার বিভাগের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে এসব কথা বলেন বিভাগের অধ্যাপক ড. আমিনুল হক।

সংবাদ সম্মেলনে বলা হয়, দিবসটি উপলক্ষে র‌্যালি, পরিসংখ্যান মেলা ও প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ দিন সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন রাবি উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজান উদ্দিন ও বিবিএস’র সচিব কানিজ ফাতেমা । এসময় উপস্থিত থাকবেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান।

তিনি আরো বলেন, প্রচারের মাধ্যমে পরিসংখ্যানকে তুলে ধরা, সচেতনতা বৃদ্ধিসহ তথ্য কিভাবে আমাদের শিক্ষা, সমাজনীতি, রাজনীতি, জীবন ও স্বাস্থ্যের উপর প্রভাব বিস্তার করে তা তুলে ধরার লক্ষ্যে আমাদের এ আয়োজন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান এ্যালামনাই ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো রাজশাহী শাখা, আরইউএসএ ও বিবিএস রাজশাহী শাখার যৌথ উদ্যোগে এ দিনটি উদযাপন করা হবে।

২০১০ সাল থেকে  প্রতিবছর ২০শে অক্টোবর জাতিসংঘের উদ্যোগে বিশ্ব পরিসংখ্যান দিবস পালন করা হয়। এবারের মূল প্রতিপাদ্য হলো ‘বেটার ডেটা, বেটার লাইভস’। বাংলাদেশ সরকার, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও বাংলাদেশ পরিসংখ্যান সমিতিসহ দেশের অন্যান্য প্রতিষ্ঠানসমূহ দিবসটি পালন করবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, রাবি/ ১৮-১০-১৫