তিন সেতুতে নতুন হারে টোল আদায় > সাইকেল রিক্সাকে টোলের আওতায় না রাখার আবেদন

চাঁপাইনবাবগঞ্জ শহরের উপকণ্ঠ দিয়ে বয়ে যাওয়া মহানন্দা নদীর উপর ৯০ দশকের মাঝামাঝি সময়ে নির্মিত বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সেতুতে এবার সাইকেল, রিক্সা ও ঠেলাগাড়িকে টোল আদায়ের আওতায় এনে নতুন হারে টোল আদায় শুরু হয়েছে। একই সিদ্ধান্ত নেয়া হয়েছে গোমস্তাপুর উপজেলার মকরমপুর ও চৌডালা সেতুতেও। তবে সাইকেল, রিক্সা ও ঠেলাগাড়িতে টোলের আওতায় না রাখার জন্য আবেদন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানিয়েছে, সড়ক ও জনপথ বিভাগের সড়ক নম্বর এন-৬ কাশিনাথপুর-দাশুরিয়া-নাটোর-রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ-কানসাট-সোনামসজিদ- বালিয়াদিঘি সড়কে অবস্থিত বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সেতু’র উপর দিয়ে পারাপারকারী যানবহন হতে টোল নীতিমালা ২০১৪ এর উপ অনুচ্ছেদ ৫.২৯ এবং অনুচ্ছেদ ৭.৩ অনুযায়ী ১ জনু থেকে নতুন হারে টোল আদায় শুরু করে সড়ক ও জনপথ কর্তৃপক্ষ। আগে ১২ ধরণে যানবহনে টোল আদায় করা হলেও নতুন সিদ্ধানে যোগ হয় সাইকেল, রিক্সা, রিক্সা ভ্যান ও ঠেলাগাড়ি। এ চারটি যানবহনের টোল নির্ধারণ করা হয় ৫ টাকা করে।
সূত্র জানায়, রাত ১২টা ০১ মিনিটে চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ কর্তৃপক্ষের উপস্থিতিতে টোল আদায়ের ইজারা প্রতিষ্ঠান নতুন হারের টোল আদায় শুরু করে।
এদিকে, সেতু তিনটিতে সাইকেল, রিক্সা, রিক্সা ভ্যান ও ঠেলাগাড়িকে টোল আদায়ের আওতায় আনায় সাধারণ মানুষের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষ তীব্র ক্ষোভ জানিয়েছে।
উদ্ভুত পরিস্থিতিতে রোববার চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় সাইকেল, রিক্সা, রিক্সা ভ্যান ও ঠেলাগাড়িকে টোলের আওতামুক্ত রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা সিদ্ধান্ত নেয়া হয়।
এদিকে টোল প্লাজা সূত্র জানিয়েছে, সরকারিভাবে সাইকেল, রিক্সা, রিক্সা ভ্যান ও ঠেলাগাড়ি থেকে টোল আদায়ের সিদ্ধান্ত থাকলেও চাঁপাইনবাবগঞ্জে জটিলতা এড়াতে টোলা আদায় এড়িয়ে যাওয়া হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, ওই চারটি পরিবহনে কেউ টোল দিলে দিচ্ছে না দিলে জোর করা হচ্ছেনা’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-০৬-১৫