ফিস্টুলা থেকে রক্ষা পেতে হলে বাল্য বিয়েকে আগে রোধ করতে হবে > নিরাপদ মাতৃত্ব দিবসে বক্তারা

চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ মাতৃত্ব ও ফিস্টুলা  দিবস পালিত হয়েছে । দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে বিভিন্ন এনজিও’র সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন অফিস র‌্যালি ও আলেচনা সভার আয়োজন করে। সকাল সাড়ে ৯টায় আধুনিক সদর হাসপাতাল থেকে র‌্যালিটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে সদর হাসপাতালের সমে¥লন কক্ষে আলেচনা সভায় সিভিল সার্জন ডা. আলাউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথির সদর হাসপাতালের  আবাসিক চিকিৎসক  (আরএমও) ডা. শফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আয়েশা জুলেখা ও ডা.মুসফিকা কাওসারী (লিসা)। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,  সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা শামসুন নাহারসহ সদর হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন এনজিও প্রতিনিধিবৃন্দ। সিভিল সার্জন ডা. আলাউদ্দিন বলেন, ফিস্টুলা থেকে রক্ষা পেতে হলে বাল্য বিয়েকে আগে রোধ করতে হবে। এ প্রসঙ্গে তিনি জানান, জনগণের মাঝে স্বাস্থ্যবার্তা পৌঁছে দিতে উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য শিক্ষা ব্যুরো  চাঁপাইনবাবগঞ্জে জনগণের মাঝে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন উপকরণ বিতরণের উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য শিক্ষা ব্যুরো। রোগ প্রতিরোধ, মা ও শিশু স্বাস্থ্য উন্নয়ন, পারিপার্শ্বিক স্বাস্থ্যের উন্নয়ন, পুষ্টি উন্নয়ন ও পরিবার পরিকল্পনার উপর স্বাস্থ্য শিক্ষা বিষয়ক বার্তা সম্বলিত  ফেস্টুন ও  বাঁধাই পোস্টার সাঁটানো হচ্ছে।
ডা. শফিকুল ইসলাম বলেন, নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করার জন্য মায়ের পাশাপাশি পরিবারের সদস্যদের এগিয়ে আসতে।
কর্মসূচিতে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি, সূর্যের হাসি, তিলোত্তমা ও মেরিস্টোপস, লাইট হাউস, নারী উন্নয়ন সংস্থা, ব্র্যাকসহ বিভিন্ন এনজিও অংশগ্রহণ করে।
এবারের নিরাপদ মাতৃত্ব দিবসের প্রতিপাদ্য ছিল “প্রতিটি জন্ম হোক পরিকল্পিত, প্রতিটি প্রসব হোক নিরাপদ এবং ফিস্টুলা দিবসের প্রতিপাদ্য ছিল ফিস্টুলা হোক নির্বাসিত, নারী হোক সম্মানীত”।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮-০৫-১৫