মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

মূল্য সংযোজন কর ও সম্পূরক আইন-২০১২ এবং করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বুধবার দুপুরে স্থানীয় সন্ধ্যা কমিউনিটি হলে সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাজশাহী কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর যুগ্ম কমিশনার মোহাম্মদ মাহমুদুল হাসান। চাঁপাইনবাবগঞ্জ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের বিভাগীয় কর্মকর্তা ডাঃ আবুল কালাম আজাদের সভাপতিত্বে সেমিনারে অতিথি ছিলেন রাজশাহী কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর রিসোর্স পারসন তপন চন্দ্র দে, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সহ-সভাপতি আব্দুল হান্নান হান্নু, চেম্বারের পরিচালক মনিরুল ইসলাম। উপস্থিত ছিলেন জেলার বিভিন্নস্তরের ব্যবসায়ী ও করদাতাগণ। সেমিনারে মূল্য সংযোজন কর ও সম্পুরক আইন-২০১২ বিষয়ে উপস্থিত ব্যবসায়ীদের অবহিত করা হয় এবং দেশের উন্নয়নে মুসক দিয়ে ব্যবসায়ীদের অংশ গ্রহণের উপর গুরুত্বারোপ করেন বক্তারা। এসময় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীগণ উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ কাস্টমস এক্সাইজ ভ্যাট সার্কেল এর রাজস্ব কর্মকর্তা মোঃ জয়নাল আবেদীন,  সহকারী রাজস্ব কর্মকর্তা মঞ্জুরুল আলম, ইছাহাক আলী, ওয়ালিউল হাসান, মোহাম্মদ আলীসহ সার্কেলের বিভিন্নস্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। সেমিনার সঞ্চালনায় ছিলেন রুনা পারভীন ডালিয়া। সেমিনারে প্রশ্ন রাখেন, সাপ্তাহিক সোনামসজিদের সম্পাদক জোনাব আলী, চ্যানেল আই’র জেলা প্রতিনিধি আশরাফুল ইসলাম রঞ্জুসহ বিভিন্ন ব্যবসায়ীরা।
অংশ গ্রহণকারীদের প্রশ্নের উত্তরে প্রধান অতিথি বলেন, পণ্য উৎপাদনকারীদের বেধে দেয়া মূল্য মোতাবেক কর নির্ধারন করা হয়ে থাকে। জনবল সংকট এবং অনভিজ্ঞতার কারণে করদাতাদের কাঙ্খিত সেবা দেয়া সম্ভব হচ্ছে না। নতুন আইনের মাধ্যমে কর আদায় ও বাস্তবায়ন সহজ হবে। তিনি বলেন, একসময় দেশের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল মাত্র ৬ হাজার কোটি টাকা। বর্তমানে এর পরিমান ১ লক্ষ ৫০ হাজার কোটি টাকা। আর এই লক্ষে পৌছে দেশের উন্নয়নের পেছনে সহয়তাকারী হচ্ছেন ব্যবসায়ীরাসহ করদাতাগণ।
সরকার ইতোমধ্যেই ১০ জুলাই কে জাতীয় মুসক দিবস হিসেবে ঘোষনা করেছেন। প্রতি বছর সর্বোচ্চ মুসকদাতাদের সম্মাননা প্রদান করা হচ্ছে। জেলা পর্যায়েও ১০জনকে এই সম্মাননা প্রদান করা হবে। মুসক প্রদানকারীগণ ইন্টারনেটের মাধ্যমে সকল তথ্য সংগ্রহ করতে পারবেন।
তিনি বলেন, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের কোন কর্মকর্তার বিরুদ্ধে ভ্যাট সংক্রান্ত অনিয়ম বা দুর্নীতির সুস্পষ্ট অভিযোগ পাওয়া গেলে অবশ্যই তদন্ত স্বাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯-০৪-১৫