ছড়িয়ে পড়েছে ডায়রিয়া ॥ বিশুদ্ধ পানি পান করতে মাইকযোগে প্রচারণা

চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় ব্যাপকহারে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। চাঁপাইনবাবগঞ্জ মূল শহরের ১৫ নম্বর ওয়ার্ডে প্রথমে ব্যাপকহারে ডায়রিয়ার প্রকোপ দেখা দিলেও পরে তা ছড়িয়ে পড়েছে অন্যান্য এলাকায়। 
হাসপাতাল সূত্র জানিয়েছে, গেল চারদিন ধরে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে প্রতিদিন প্রায় ১ শ’ জন করে রোগি ভর্তি হচ্ছে। বুধবার দুপুর পর্যন্ত ৬৭ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। এর আগে মঙ্গলবার ভর্তি হয় ৯১ জন। আক্রন্তের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাওয়ায় হাসপাতালে রোগীদের যায়গার সংকুলান হচ্ছেনা। হাসপাতালের বারান্দা ছাড়িয়ে রোগিরা যায়গা নিয়েছে হাসপাতালের করিডোরেও।
বুধবার দুপুরে হাসপাতালে গিয়ে দেখা গেছে, প্রচুর ডায়রিয়ায় আক্রান্ত রোগি হাসপাতালের বারান্দায় গাদাগাদি করে অবস্থান করছে। রোগিরা অভিযোগ করেছেন, হাসপাতালে ভর্তির পর পর্যাপ্ত সেবা পাচ্ছেনা না তারা। এমনকি স্যালাইন ও ওষুধও বাইরে থেকে কিনে আনতে হচ্ছে।
রোগিদের মধ্যে পৌর এলাকার পোল্লাডাঙ্গা, চাঁদলাই, বটতলা হাট, ভেলুর মোড়, বিদিরপুুর গনকা এলাকারও বেশ কিছু রোগি দেখা গেছে।
চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক সফিকুল ইসলাম জানিয়েছেন, হটাৎ করেই পৌর এলাকায় ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। তবে ১৫ নম্বর ওয়ার্ডের রোগীর সংখ্যাই বেশী। তিনি জানান, হাসপাতালে মাত্র ১০ বেডের ডায়রিয়া ওয়ার্ড। রোগির সংখ্যা বেড়ে যাওয়ায় ও বিছানা কম হওয়ায় রোগিদের করিডোর বা বারান্দায় থাকছে হচ্ছে। তবে সেবা না পাওয়া অভিযোগ অস্বীকার করে জানান, পর্যাপ্ত ওষুধ ও চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।  তিনি বলেন, ‘দুষিত পানি পান করার কারণেই ডায়রিয়া দেখা দিয়েছে বলে ধারণা করা হচ্ছে’।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জের ডায়রিয়া পরিস্থিতিকে উদ্বেগজনক উল্লেখ করে বলেছেন, পরিস্থিতি মোকাবেলায় ৫০০ স্যালাইন আনা হয়েছে ।
এদিকে, ডায়রিয়া ব্যাপক হারে ছড়িয়ে পড়ায় বুধবার প্রশাসনের পক্ষ থেকে মাইকযোগে নাগরিকদের বিশুদ্ধ পানি পান করার পরার্মশ দেয়া হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৮-০৪-১৫