শিবগঞ্জ সীমান্তে দুই বাংলাদেশি হত্যা দায় গ্রামবাসীর উপর চাপাচ্ছে বিএসএফ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ফতেপুর ও মাসুদপুর সীমান্তে দুই বাংলাদেশি মোহাম্মদ শরীফ (২৫) ও মোহাম্মদ হাকিম (৩৫) হত্যার দায় ভারতীয় গ্রামবাসীর উপর চাপিয়েছে দেশটি সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ। বৃহস্পতিবার এক পতাকা বৈঠকে এমনই দাবি করেন পশ্চিমবঙ্গের মালদা জেলার চাদনীচক বিএসএফ ক্যাম্পের কমা-্যান্ট প্রদীপ কুমার। ওই দুই হত্যাকা- নিয়ে বাংলাদেশের ফতেপুর সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির সঙ্গে পতাকা বৈঠকে বসে বিএসএফ। বেলা ১১ টায় শুরু হওয়া ওই বৈঠকে বিজিবির পক্ষে ৯ ব্যাটালিয়নের অপারেশন অফিসার মেজর মিন্নাত আলী ও বিএসএফের পক্ষে চাদনীচক ক্যাম্পের কমান্ড্যান্ট প্রদীপ কুমার নেতৃত্ব দেন। প্রায় একঘন্টা ধরে চলা বৈঠক শেষে মেজর মিন্নাত আলী জানান, পতাকা বৈঠকে দুই বাংলাদেশিকে হত্যার অভিযোগ তোলা হলে বিএসএফ তা অস্বীকার করে। তবে বিএসএফের কমান্ড্যান্ট দাবি করেন, মঙ্গলবার রাতে ভারতীয় গ্রামবাসীর সঙ্গে বাংলাদেশি চোরাচালালীদের সংঘর্ষ হয়েছিল বলে তিনি শুনেছেন। ওই সংঘর্ষেও মারা যেতে পারেন ওই দুইজন। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেয় বিএসএফ।
এদিকে আমাদের শিবগঞ্জ প্রতিবেদক শফিকুল ইসলাম জানান, নিহত মোহাম্মদ শরীফের লাশ রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ময়না তদন্ত শেষে নিজ গ্রামের নিয়ে তাকে দাফন করা হয়। হাকিমের লাশের ময়নাতদন্ত বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে সম্পন্ন হয়েছে।
বুধবার শিবগঞ্জের মাসুদপুর ও ফতেপুর সীমান্তে দুই বাংলাদেশি মৃত্যু হয়। নিহতরা হলেন, মনাকষা ইউনিয়নের খড়িয়াল গ্রামের গোলাপ হোসেনের ছেলে মোহাম্মদ শরিফ (২৫) ও তারাপুর ঠুঠাপাড়া গ্রামের মৃত সাহেব আলীর ছেলে আব্দুল হাকিম(৩৫)। ওইদিন বিজিবি দাবি করেছিল, বিএসএফের নির্যাতনের তাদের মৃত্যু হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-০৪-১৫