এসো হে বৈশাখ, এসো এসো...

বছর ঘুরে আবার এলো পহেলা বৈশাখ। বাংলা নববর্ষের প্রথম দিন। বাঙালির প্রাণের উৎসব। রাত পোহালেই বাঙালি মেতে উঠবে বৈশাখী উৎসবে। ছড়িয়ে দিবে বাংলার চিয়ারত রঙ। আবহমান বাংলার জীবনাচরণের সৌন্দর্যে বাহক এই উৎসব এখন বাঙালির ঐতিহ্য। এ শুধু সংস্কৃতি ও জাতিসত্তার প্রতীকী উপস্থাপন নয়, নিজস্বতাকে বিস্মৃত না হবার এ এক চিরকালীন প্রয়াস। যুগে যুগে নানা লোকাচার উৎসবে প্রাণ পেয়ে সমৃদ্ধ হয়েছে বাঙালির কৃষ্টি। তার চূড়ান্ত রূপ প্রকাশ পায় পহেলা বৈশাখ নববর্ষ উদযাপন উৎসবের মধ্য দিয়ে।
বাঙালি মন আবারও জেগে উঠবে গীত, নৃত্য, নাট্য, লৌকিক আচার আয়োজনে দেশজুড়ে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে নতুন বর্ষকে বরণ করে নেওয়ার সবচেয়ে বড় জাতীয় এই উৎসব পালনের মধ্য দিয়ে গেল বছরের দুঃখ, কষ্ট, গ্লানি, সব অপশক্তির অবসান হবে, এই প্রত্যাশা নিয়ে সব বাঙালি এক হয়ে মেতে  উঠবে আনন্দ বৈশাখে। সত্য, সুন্দরে চিরদিনের বাংলায় স্নাত হবো আমরা, নববর্ষে এই প্রত্যাশা আমাদের।
কর্মসূচি: বাংলা নববর্ষ ১৪২২ বরণ উপলে চাঁপাইনবাবগঞ্জে জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নতুন বাংলা নববর্ষকে ঘিরে ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছে জেলা প্রশাসনসহ বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন। অনুষ্ঠানের মধ্যে রয়েছে হরিমোহর সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ৩দিনের বৈশাখী মেলা, বর্নাঢ্য শোভাযাত্রা, পান্তা-ইলিশ খাওয়ার আয়োজন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া জেলা শহরের হোটেল রেস্তরা গুলো বিক্রি করবে বাঙ্গালী বিভিন্ন ধরনের খাবার।  সকালে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদনি করবে।  র‌্যালি শেষে জেলা প্রশাসন ও
বাংলাদেশ শিশু একাডেমীর আয়োজনে হরিমোহন মাঠে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এর ছাত্র-ছাত্রীদের জন্য যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  এছাড়া সকালে  সার্কিট হাউসে পান্তা ইলিশের আয়োজন করেছে জেলা প্রশাসন। এদিকে ১লা বৈশাখ কে ঘিরে গতকাল সোমবার শহরের গ্রিণ ভিউ স্কুলে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে চিত্রাংকন, লোকনিত্য, লোক সংগীত, দড়িখেলা অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে জেলা প্রশাসন ছাড়াও শহরের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে র‌্যালি, পান্তা ভাত ও দই, চিড়া, মিষ্টি খাবারের আয়োজন করেছে। সকালে নবাবগঞ্জ সরকারি কলেজের আয়োজনে অনুষ্ঠিত হবে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। চাঁপাইনবাবগঞ্জ সাধারণ পাঠাগার ও চাঁপাইনবাবগঞ্জ নাগরিক কমিটির যৌথ আয়োজনে অনুষ্ঠিত হবে র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া অন্যদিকে শহীদ সাটু হলের সামনে সাংস্কৃতিক অনুষ্ঠান করবে উদীচী। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন সকালে টাউন কাবে বৈশাখী র‌্যালি শেষে বিজ্ঞান বিষয়ক সেমিনারের আয়োজন করেছে। অন্যদিকে শহরের কামাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ে গোলাম রব্বানী তোতা ও সাংবাদিক তসলিম উদ্দিনের আয়োজনে বৈশাখকে বরণ করতে অনুষ্ঠিত হবে ‘বৈশাখ এলোরে’ বইয়ের মোড়ক উন্মোচন। এতে প্রধান অতিথি থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ হাহাঙ্গীর কবির। এছাড়া হরিমোহন স্কুল মাঠের বৈশাখী মেলায় প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জের সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে।



চাঁপাইনবাবগঞ্জনিউজ/নিজস্ব প্রতিবেদক/১৩-০৪-২০১৫