রাজশাহী বিশ্ববিদ্যালয়ে থানা স্থানান্তরের সিন্ধান্ত প্রত্যাহার


শিক্ষক-শিক্ষার্থীর বাধাঁর মুখে রাজশাহী নগরীর তালাইমারী থেকে মতিহার থানা ভবন রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তরের সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাথে আলোচনা শেষে এ কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহাম্মদ মিজান উদ্দিন।

জানা যায় , বুধবার বিকেলে এক মতবিনিময় সভায় শিক্ষক সমিতির নেতৃবৃন্দ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কে বিতর্কিত এই সিদ্ধান্তের ব্যাপারে তারা আপত্তি জানায়। এছাড়াও গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির জরুরী সভায় অধিকাংশ  শিক্ষকই এই বিষয়ে আপত্তি করে। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয় প্রশাসন থানা স্থানান্তরের সিদ্ধান্ত থেকে সরে আসে।

রাবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর আনন্দ কুমার সাহা বলেন , ‘শিক্ষক সমিতির কার্যকরী সংসদ মনে করে ক্যাম্পাসে থানা স্থাপনের বিষয়টি সুফল বয়ে আনবে না তাই এ সিদ্ধান্তকে আমরা সমীচিন মনে করি না। শিক্ষক সমিতির পক্ষ থেকে উপাচার্যকে আনুষ্ঠানিকভাবে আপত্তির কথা জানানো হলে তিনি আমাদের দাবি মেনে নিয়েছেন।’
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহাম্মদ মিজানউদ্দিন বলেন , ‘শিক্ষক-শিক্ষার্থীরা যেহেতু বিষয়টি চাচ্ছে না এবং একই সাথে বিশ্ববিদ্যালয় পরিবারও চায় না। তাই আমরা এই পরিকল্পনা থেকে সরে এসেছি।’

সম্প্রতি মহানগর পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩১ মার্চ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ৪৫৮তম সভায় মতিহার থানা ভবন ক্যাম্পাসে স্থানান্তরের বিষয়টি উত্থাপন করা হয়। এ সভার ৮ নম্বর আলোচ্য সূচি ছিল থানা ভবন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তর ও ক্যাম্পাসে একটি পুলিশ ফাঁড়ি নির্মাণ প্রসঙ্গে। গৃহিত সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের প্রায় ৯ বিঘা জমি মতিহার থানার কাছে হস্তান্তরের সিদ্ধান্ত হয়। তবে আলোচ্য সূচিটি উত্থাপনের পর দুইজন সিন্ডিকেট সদস্য এর বিরোধীতা করেন।

রাবিতে আরবি বিভাগে গবেষণা কাজে শিক্ষকদের কম্পিউটার প্রদান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আরবি বিভাগে শিক্ষা ও গবেষণা কাজের জন্য শিক্ষকদের মাঝে কম্পিউটার প্রদান করা হয়েছে । বুধবার দুপুর ১টার দিকে শিক্ষকদের মাঝে এ কম্পিউটার তুলে দেওয়া হয়।
আরবি বিভাগের প্রফেসর ড. সেতাউর রহমানের পরিচালনায়, প্রফেসর ড. মো: আব্দুস সালাম মিয়ার  সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্তিত ছিলেন কলা অনুষদের ডীন প্রফেসর ড. ফরহাদ হোসেন ও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামিক স্টাডিজের সভাপতি প্রফেসর ড. বেলাল হোসেন অন্যান্যদের মধ্যে ঊপস্থিত ছিলেন ভাষা বিভাগের সভাপতি প্রফেসর ড. রেজাউল করিম প্রমুখ।
উল্লেখ্য , আরবি বিভাগের নিজস্ব অর্থায়নে মোট ২৬ টি ল্যাপটপ ও ৩ টি ডেস্কটপ ক্রয় করে তা শিক্ষকদের মাঝে প্রদান করা হয়।

রাবিতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের র‌্যাগডে পালিত

বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪৩ তম ব্যাচের র‌্যাগডে  পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকাল ১০টার দিকে বিভাগের সামনে একটি আনন্দ মিছিল শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক  প্রদক্ষিন শেষে একই স্থানে এসে মলিত হয়।
এছাড়াও দিনব্যপি অনুষ্ঠানের মধ্যে ছিল খেলাধুলা, আলোচনা সভা , দুপরের খাবার, একসাথে রাজশাহী শহর সবাইমিলে ঘুরে বেড়ানো এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
৪৩ তম ব্যাচের সকল শিক্ষার্থী কৌশিক আহম্মেদ জানান, শিক্ষা জীবনের বিদায়ের দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য আমরা বিদায়ী শিক্ষার্থীরা এই র‌্যাগডে আয়োজন করেছি। এ উপলক্ষে আমরা সকাল সাড়ে ১০টায় র‌্যাগডে র‌্যালী করেছি। এসময় সকলের হাতে ছিল বিভিন্ন রং। এই রংয়ে নিজেদের রাঙ্গানোর পাশাপাশি রাঙ্গিয়েছি পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। সকলে নেচে গেয়ে ক্যাম্পাস প্রদক্ষিন করে। বিকালে বিদায়ী সকল বন্ধুদের অংশগ্রহনে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ প্রতিবেদক, রাবি/ ০৯-০৪-১৫