সাবেক ভিসির অনিয়মের খেসারত দিচ্ছে পাঁচ কর্মকর্তা

রাজশাহী বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এম আব্দুস সোবহানের অনিয়মের খেসারত দিচ্ছেন পাঁচ কর্মকর্তা। সরকারি নিয়োগবিধি লঙ্ঘণ করে নিদিষ্ট সময়ের আগেই তৎকালীন ভিসি তার ভাগ্নেসহ পাঁচ কর্মকর্তার পদোন্নতি দেন। বিষয়টি বর্তমান প্রশাসন জানতে পেরে বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ সিন্ডিকেটে ওই কর্মকর্তাদের পদঅবনতি ও অতিরিক্ত যে বেতন উত্তেলন করেছে তা কর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়।
ওই পাঁচ কর্মকর্তা হলেন, অর্থ ও হিসাব দপ্তরের কম্পিউটার অপারেশন সুপারভাইজার গৌতম লাহিড়ী, সংস্থাপন শাখা-১ (শিক্ষক ইউনিট) উপ-রেজিস্টার সেলিনা খান, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের উপ-রেজিস্ট্রার মো. শহীদুল ইসলাম, প্রকৌশল অনুষদের উপ-রেজিস্টার ও সাবেক ভিসি এম আব্দুস সোবহানের ভাগ্নে মো. সাখওয়াত হোসেন ও ফিশারীজ বিভাগের কম্পিউটার অপারেশন সুপারভাইজার মৃত রফিক উদ্দিন আহমেদ। বেতন কর্তনের এই সিদ্ধান্তের চিঠি বিশ^বিদ্যালয় রেজিষ্টার দপ্তরের থেকে পাওয়ার ঠিক ৩ দিনের মাথায় হৃদরোগে আক্রন্ত হয়ে মারা গেছেন ফিশারীজ বিভাগের রফিক উদ্দিন আহমেদ।
সিন্ডিকেট সূত্রে জানা যায়, গত ২৯ নভেম্বর ২০১৪ তারিখে অনুষ্ঠিত ৪৫৬তম সিন্ডিকেট সভার  ৩০নং সিদ্ধিন্ত অনুযায়ী ওই পাঁচ কর্মকর্তার এডহক চাকুরীকাল গণনা করে স্থায়ী হওয়ার পূর্বে পদোন্নতি দেয়ায় তাদেরকে পদঅবনতি করা হয়। কর্মকর্তাদের অতিরিক্ত যে অর্থ প্রদান করা হয়েছে তা প্রতিমাসে এক হাজার টাকা হারে মাসিক বেতন থেকে কর্তন করা হবে বলে সিদ্ধান্ত গ্রহন করা হয়।
ওই সিদ্ধান্তে আরো বলা হয়, প্রতিমাসে এই অতিরিক্ত অর্থ কর্তন করেও যদি অবসর গ্রহণের পূর্বে পরিশোধ না হয় তবে পেনশন থেকে সমন্বয় করা হবে।
এদিকে বর্তমান বিশ^বিদ্যালয় প্রশাসন দায়িত্ব নেওয়ার পর বিষয়টি সম্পর্কে অবহিত হলে প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। কয়েক দফায় তদন্ত শেষে তাদেরকে অনিয়ম করে পদোন্নতির বিষয়টি স্পষ্ট হলে বিশ^বিদ্যালয় কতৃপক্ষ তাদেরকে পদঅবনতি ও অর্থ কর্তনের সিদ্ধান্ত নেয়।
ওই পাঁচ কর্মকর্তার মধ্যে সেলিনা খান ও সাখওয়াত হোসেনকে উপ-রেজিস্টার পদ থেকে সহকারী রেজিস্টার পদে অবনতি করা হয়েছে। এছাড়া অন্যদের পদোন্নতি হওয়ার কথা থাকলেও আর  দেওয়া হচ্ছে না বলে সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে।
বিশ^বিদ্যালয় প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান বলেন, ‘সরকারি বিধি মেনে তাদেরকে পদোন্নতি দেওয়া হয়নি। তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।’

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ রবিউল আওয়াল, প্রতিবেদক, রাবি/ ০৯-০৩-১৫