স্কুল কক্ষে ছাত্রী নির্যাতন > জরিমানার টাকা ব্যয় হবে স্কুলেরই উন্নয়নে!

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দাইপুকুরিয়া ইউনিয়নের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর এক ছাত্রী যৌন নির্যাতনের শিকার হয়েছে ওই বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয় এক মসজিদের ইমামের দ্বারা। নির্মম এই ঘটনায় কোন রকম আইনগত ব্যবস্থা না নিয়েই সমাধান করা হয়েছে গ্রাম্য সালিশের মাধ্যমে। ওই শিক্ষককে জরিমানা করা হয়েছে ৫০ হাজার টাকা। ওই সালিশের সিদ্ধান্ত অনুযায়ী জরিমানার টাকা ব্যয় হবে ওই স্কুলেরই উন্নয়নের কাজে।
নির্যাতনের শিকার ওই ছাত্রীর পিতা ও স্থানীয়রা জানিয়েছে, গেল ২৩ মার্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও স্থানীয় একটি মসজিদের ইমাম গোলাম মুর্শেদ ওরফে মোয়াজ্জেম স্কুল কক্ষে ওই ছাত্রীকে যৌন নির্যাতন করে। ছাত্রীর পরিবার বিষয়টি জানতে পেরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির সভাপতির কাছে অভিযোগ করেন এবং ওই ছাত্রীর স্কুল যাওয়া বন্ধ করে দেন। নির্যাতনের এই ঘটনাটিকে নিয়ে বুধবার রাতে স্থানীয়ভাবে একটি সালিশ সভা করে। ওই সভায় ১৩ সদস্য বিশিষ্ট সালিশী কমিটি গঠন করা হয়। এতে ওই ছাত্রীর পরিবারের করা অভিযোগ প্রমাণিত হওয়ায় সালিশী কমিটি অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে কানধরে উঠাবসা, ৫০ হাজার টাকা জরিমানাসহ শিক্ষককে অন্যত্র বদলির সুপারিশ করার সিদ্ধান্ত নেয়।
সালিশী কমিটির সদস্য ও স্থানীয় আওয়ামীলীগ নেতা আবুজার গিফারী লালন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘জরিমানার টাকা ব্যয় করা হবে স্কুলের উন্নয়নে’।
এ ব্যাপারে ওই স্কুলের প্রধান শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির সভাপতির সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি। আর শিবগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু ইউসুফ ভুইয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘটনাটি জানেন না বলে জানান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৭-০৩-১৫

,