রাবিতে হতে যাচ্ছে ২ দিনব্যাপী ভাষা সাহিত্য বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স

রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ, বাংলা গবেষনা সংসদ ও বাংলা সমিতির উদ্যোগে আগামী শুক্র ও শনিবার শুরু হতে যাচ্ছে ‘বৈচিত্র্যে ঐক্যের অন্বেষা’ বাংলা সাহিত্য ও বাংলাদেশের অন্যান্য ভাষার সাহিত্য বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স। মঙ্গলবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডিন কমপ্লেক্স আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বৈচিত্র্যে ঐক্যের অন্বেষা কনফারেন্সের সভাপতি প্রফেসর খন্দকার ফরহাদ হোসেন।
বৈচিত্র্যে ঐক্যের অন্বেষা কনফারেন্সের কমিটির সদস্য সচিব প্রফেসর পি,এম, সফিকুল ইসলামের পরিচালনায় প্রফেসর খন্দ্রকার ফরহাদ হোসেন লিখিত বক্তব্যে বলেন,রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ ১৯৫৫ সাল থেকে বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে জ্ঞানচর্চায় ব্যাপৃত আছে। বাংলা বিভাগের ৬০ বছর অভিযাত্রায় প্রথমবারের মতো আমরা বৃহৎ পরিসরে এই আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করতে যাচ্ছি। আমাদের বাংলা ভাষায় সৃষ্ট সাহিত্যের বৈচিত্র্য ,উৎকর্ষ, শৈল্পিক পরিকাঠামো কতটা কি ভাবে প্রসারিত হয়েছে এবং হচ্ছে সে সম্পর্কে দেশ-বিদেশের বিশেষজ্ঞ পন্ডিতগণ সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন  এবং আলোচনা   মূল্যায়ন করবেন।
দুই দিন ব্যাপী এই সম্মেলনের উদ্ধোধন হবে সিনেট ভবনে শুক্রবার সকাল ৯.৩০ মিনিটে। উদ্ধোধন করবেন ভারতের বিশিষ্ট পন্ডিত ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. পবিত্র সরকার।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মিজানউদ্দিন আহমেদ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবনে রাবির সাবেক উপাচার্য প্রফেসর আব্দুল খালেক, বর্তমান উপ-উপাচার্য পওফেসর চৌধুরী সারওয়ার জাহান।
সব মিলিয়ে দুদিনের এই সেমিনার কাযক্রমে মোট ৪৩ টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। এতে অংশগ্রহন করবেন ভারত বর্ষ থেকে আসা ৩০জন পন্ডিতবর্গ।
এই ৪৩ জন প্রবন্ধ উপাস্থপক ছাড়াও আলেচনায় অংশ গ্রহন করবেন ৩৯ জন বিশেষজ্ঞ । এই দুই দিন ব্যাপী সেমিনারের অধিবেশনে সভাপত্বিত করবেন কথা শিল্পী হাসান আজিজুল হক, কবি আসাদ চৌধুরী, প্রফেসর সনৎ কুমার সাহা, প্রফেসর আব্দুল খালেক, প্রফেসর খন্দকার সিরাজুল হক, প্রফেসর জুলফিকার মাতিন, প্রফেসর লায়েক আলী খান, ড. সুদীপ বসু, প্রফেসর সৈয়দ মনজুরুল ইসলাম, প্রফেসর বিশ্বজিৎ ঘোষ, প্রফেসর রফিকউল্লাহ খান, প্রফেসর সৈয়দ আজিজুল হক ও প্রফেসর খালেদ হোসাইন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ রবিউল আওয়াল, প্রতিবেদক রাবি/ ১০-০৩-১৫