নাশকতার পরিকল্পনা নিয়ে আবারও সংগঠিত হচ্ছে জেএমবি > ঢাকায় ও নাচোলে আটক চাঁপাইনবাবগঞ্জের তিন শীর্ষ নেতা

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামেয়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) দেশে বড় ধরণে নাশকতা চালাতে আবারও সংগঠিত হচ্ছে। উত্তরের বরেন্দ্র অঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও রাজশাহীর প্রত্যন্ত এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে জেএমবি’র সাবেক কর্মীদের ‘পুর্ণজ্জীবিত’ করে শক্তিশালী করা হচ্ছে। ছদ্মনাম ও ঠিকানা ব্যবহার করে তারা প্রত্যন্ত এলাকায় অবস্থান নিয়ে চালাচ্ছে তাদের সাংগঠনিক কার্যক্রম। বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ২ জন এবং ঢাকায় চাঁপাইনবাবগঞ্জের জেলা আমীরসহ তিন শীর্ষ নেতা আটকের পর তাদের কাছ থেকে এমন তথ্য বেরিয়ে এসেছে বলে জানিয়েছে আইন শৃংখলা রক্ষা বাহিনীর সুত্রগুলো।
সুত্র জানিয়েছে, জেএমবির একাধিক এহসার/গায়রে এহসার সদস্য রাজধানীর দক্ষিণখান মোল্লারটেক প্রেমবাগান এলাকায় বাসা ভাড়া নিয়ে ছদ্মনামে কৌশলে অবস্থান করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার র‌্যাব-১০ এর একটি দল অভিযান চালিয়ে চার জনকে আটক করে। এদের মধ্যে জেএমবির চাঁপাইনবাবগঞ্জ জেলা আমির এবং এহসার সদস্য আ. রাজ্জাক হায়দার মামুন (৩৫) রয়েছে। বড় ধরনের ধ্বংসাত্মক কার্যক্রম পরিচালনার জন্য বিপুল পরিমাণ বোমা/বিস্ফোরক নিয়ে অবস্থান করছে এমন তথ্য নিশ্চিত হয়ে র‌্যাব ওই অভিযান পরিচালনা করে।
র‌্যাব জানায়, অভিযানকালে তাদের কাছ থেকে একটি আর্জেস গ্রেনেড, ৩৪টি নন-ইলেকট্রিক ডেটোনেটর, ১৪টি ইলেকট্রিক ডেটোনেটর, আনুমানিক ৩০ মিটার করডেক্স, দুই কেজি ৫০০ গ্রাম স্প্লিন্টার, ৫০০ গ্রাম গানপাউডার, এক কেজি প্লাস্টিক এক্সপ্লোসিভ, ছয়টি বড় ককটেল, ২৪টি ছোট ককটেল, ১২টি পেট্রোল বোমা, আনুমানিক দুই কেজি কাচের মারবেল, ৫০০ গ্রাম সালফিউরিক অ্যাসিড, একটি ডেটোনেটর বক্স, এক বান্ডেল ইলেকট্রিক তারসহ অস্ত্র প্রশিক্ষণের প্রেসি ও নামসংবলিত বিপুল পরিমাণ জিহাদি বই উদ্ধার করে র‌্যাব।
এদিকে, একই দিন চাঁপাইনবাবগঞ্জে নাচোলের পণ্ডিতপুর গ্রাম থেকে থেকে গ্রেফতার করা হয় জেএমবি’র চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের দু’ শীর্ষ নেতাকে। গ্রেফতারকৃতরা হচ্ছে, নওগাঁর মান্দা উপজেলার ভবাট্ট শিবনগর গ্রামের মো. ইয়াসিন আলীর ছেলে আব্দুল মোতাকাব্বির ওরফে বুলবুল ওরফে ফাহিম ওরফে সজিব ওরফে সানি ওরফে নবীন (২৭) ও তার সহযোগী চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দেবীনগর চরপাগলা গ্রামের আব্দুল হকের ছেলে আশরাফুল ইসলাম ওরফে আশরাফ ওরফে রনি (২৬)।
এদের মধ্যে নবীনের বাড়ি নওগাঁর মান্দায় হলেও সে চাঁপাইনবাবগঞ্জ জেলা জেএমবির সাবেক কমান্ডার বলে জানিয়েছে পুলিশ। ২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত জেএমবি’র চাঁপাইনবাবগঞ্জ প্রধানের কাজ করে আসছিল।
চাঁপাইনবাবগঞ্জ গোয়েন্দা পুলিশের পরিদর্শক হামিদুর রশিদ জানান,  জেএমবির সাবেক জেলা প্রধান নাচোল এলাকায় অবস্থান করছে এমন খবর পেয়ে গোয়েন্দা পুলিশের একটি বিশেষ দল নাচোলের একটি গ্রাম থেকে তাদের গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে চাঁপাইনবাবগঞ্জে হত্যাসহ একাধিক মামলা রয়েছে বলে জানান তিনি।
গ্রেফতারকৃতদের ৭ দিনের রিমান্ড চেয়ে পুলিশ আদালতে পাঠিয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮-০৩-১৫