ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পালিত হলো শহীদ দিবস

একুশের প্রথম প্রহরে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা পার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে শুরু হয় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতুভাষা দিবসের কর্মসুচি।
১২টা ০১ মিনিটে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর, পুলিশ সুপার বশির আহম্মেদ পিপিএম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মাওলানা আব্দুল মতিন পুষ্পার্ঘ অর্পনের পর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।
এদিকে ভোরে বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও প্রতিষ্ঠান সকালে শহরে প্রভাতফেরী করে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেছেন।
দিবসটি ঘিরে সরকারি কর্মসুচির পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন নানান কর্মসুচি পালন করে।
রাতে শহীদ সাটু হলে জেলা প্রশানের উদ্যোগ আলোচন সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর।
এদিকে, ভোলাহাট থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক তাজামুল হক আরাফাত জানান, ভোলাহাট উপজেলার চরধরমপুর গ্রামের শান্তিবাজারে অবস্থিত চরধরমপুর মর্ণিং স্টার ক্লাবে শহীদ দিসব ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। ক্লাবের সভাপতি আলাউদ্দিনের সভাপতিত্বে এক আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক নুরনবী, সহ-সভাপতি জাকির হোসেন, সহ-সেক্রেটারী কাজিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান জনি, ক্যাশিয়ার মাসুদ রানা, সাবেক সভাপতি তোজাম্মুল হক আরাফাত, ডাঃ নেজামুদ্দিন, সদস্য মিন্টু, আতিকুল ইসলাম প্রমুখ। আলোচনা শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন চরধরমপুর হাফেজিয়া নুরানী মাদ্রাসার মাওলানা কাবিরুল ইসলাম।
শিবগঞ্জ থেকে নিজস্ব প্রতিবেদক সফিকুল ইসলাম সফিক জানান, শিবগঞ্জে সরকারি কর্মসুচির পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শহীদ দিবসে বিভিন্ন কর্মসুচি পালন করেছে। তবে শিবগঞ্জ বেশ কিছু ইউনিয়ন পরিষদে তাদের পৃথক আয়োজনে শহীদ দিবসের কর্মসুচি পালন হলে মনাকষা ইউনিয়ন পরিষদের উদ্যোগে কোনই কর্মসুচি পালন হয়নি। শনিবার ইউনিয়ন পরিষদে গিয়ে সংশ্লিষ্ট কাউকে পাওয়ায় যায়নি।



















চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২১-০১-১৫