‘বন্দুকযুদ্ধে’ ছাত্রদল নেতা নিহতের প্রতিবাদে রোববার সকাল থেকে ৩৬ ঘণ্টার হরতাল

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট বাজারে শুক্রবার গভীর রাতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ছাত্রদল নেতা মতিউর রহমান এম (২৪) নিহত হওয়ার প্রতিবাদে জেলায় আগামী রোবাবার সকাল ৬টা থেকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩৬ ঘন্টার হরতাল আহবান করেছে জেলা বিএনপি।
এঘটনাকে একটি পরিকল্পিত হত্যাকান্ড উল্লেখ করে এ হরতাল আহবান করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি অধ্যাপক শাহজাহান মিয়া মতিউরকে পরিকল্পিতভাবে ধরে নিয়ে গিয়ে হত্যা করা হয়েছে উল্লেখ করে বলেন,‘ মতিউর হত্যাকান্ডসহ যৌথ বাহিনীর অভিযানের নামে দলীয় নেতাকর্মীদের বাড়িতে অগ্নিসংযোগ, ভাঙ্গচুর ও দলীয় নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে রোববার থেকে ৩৬ ঘন্টার হরতাল আহবান করা হয়েছে’।
এদিকে, শুক্রবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে লাশের ময়না তদন্ত শেষে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
নিহত মতিউর রহমানের চাচা মজিবুর রহমান বলেন, ‘ বৃহস্পতিবার বিকেলে যৌথ বাহিনী মতিউরকে ধরে নিয়ে যায়। এরপর শুক্রবার সকালে শিবগঞ্জ থানা থেকে পুলিশ মতিউরের পরিবারকে ফোন করে জানায় যে, মতিউরের লাশ থানায় রয়েছে’। মতিউরের ভাই জেম দাবি করেন মতিউরের বিরুদ্ধে কোন মামলা ছিলনা।
শিবগঞ্জ উপজেলার অফিসার ইনচার্জ (ওসি) ময়নুল হক বলেন, ‘ এ ঘটনায় মামলা দায়ের প্রক্রিয়াধীন রয়েছে’।
মতিউরের বিরুদ্ধে কোন মামলা ছিল কিনা এমন প্রশ্নের জবাবে ওসি বলেন, ‘থানায় তার বিরুদ্ধে মামলা থাকতে পারে’।
এর আগে র‌্যাব-৫ এর চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের অধিনায়ক মেজর কামরুজ্জামান পাভেল জানিয়েছিলেন, সাম্প্রতিক সহিংসতায় ট্রাকে আগুন দেয়াসহ আইন শৃংখলা রক্ষা বাহিনীর সদস্যদের উপর ককটেল হামলার সঙ্গে জড়িত থাকার দায়ে র‌্যাব-৫ এর একটি দল বৃহস্পতিবার বিকেলে মতিউর রহমানসহ ৩ জনকে কানসাট এলাকা থেকে গ্রেফতার করে। গ্রেফতার হওয়া অপর দু’জন হচ্ছে, শ্যামল (১৮) ও হযরত আলী (১৮)। তিনি দাবি করেন, কানসাট এলাকায় মতিউর ছিল সহিংসতার মুল হোতা। গ্রেফতারের পর তাদের স্বীকারোক্তি অনুযায়ী শুক্রবার রাত সাড়ে তিনটার দিকে মতিউর রহমানকে নিয়ে র‌্যাব কানসাট বাজারে অস্ত্র উদ্ধারে যায়। এসময় মতিউরের সহযোগীরা র‌্যাবকে লক্ষ করে গুলি করলে র‌্যাব পাল্টা গুলি চালায়। এরই মাঝে মতিউর পালিয়ে যাওয়ার সময় গুলিতে নিহত হয়।
তিনি জানান, অভিযানকালে র‌্যাব একটি বিদেশী পিস্তল, একটি রিভলবার, ২টি এলজি, একটি অন স্যুটারগান, ৫ রাউন্ডগুলি, ১৭টি ককটেল, ১০টি পেট্রোল বোমাসহ বিভিন্ন দেশীয় অস্ত্র উদ্ধার করে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-০১-১৫