র‌্যাবের হাতে আটকের পর ‘পালাবার’ সময় ‘সড়ক দুর্ঘটনা’য় শিবির নেতা নিহত

চাঁপাইনবাবগঞ্জে র‌্যাবের হাতে আটক আসাদুল্লাহ তুহিন (১৮) নামের এক শিবির নেতা মঙ্গলবার র‌্যাবের পিকআপ থেকে লাফিয়ে ‘পালাবার সময় সড়ক দুর্ঘটনা’য় নিহত হয়েছে বলে র‌্যাব জানিয়েছে। তবে তুহিনের পরিবারের দাবি, র‌্যাব হেফাজতে তার মৃত্যু হয়েছে। নিহত তুহিন চাঁপাইনবাবগঞ্জ সিটি কলেজ ছাত্র শিবিরের সভাপতি ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার চরমোহনপুর গ্রামের ইমদাদুল হকের ছেলে।
র‌্যাব-৫ চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের অধিনায়ক মেজর কামরুজ্জামান পাভেল জানান, সোমবার শিবির নেতা আসাদুল্লাহ তুহিনকে তার বাড়ি থেকে দু’টি চাইনিজ কুড়াল ও বেশ কিছু জেহাদী বইসহ আটক করা হয়। পরে তার স্বীকারোক্তি মোতাবেক চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রামচন্দ্রপুর হাট এলাকায় মজুদ থাকা দের শ ককটেল উদ্ধারে যায়। রাত সোয়া ৩টার দিকে র‌্যাবের গাড়ি লালাপাড়া নামক স্থানে পৌছলে তুহিন পিকআপ থেকে পালিয়ে যাবার জন্য লাফ দিয়ে রাস্তায় পড়ে যায়। এ সময় বিপরীত দিক থেকে আসা ট্রাক তাকে ধাক্কা দেয়। এরপর তাকে সদর হাসপাতালে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসরা মৃত ঘোষণা করে।
তিনি বলেন, ‘তুহিন সাম্প্রতিক নাশকতামূলক কর্মকান্ডের ককটেল সরবরাহকারী ছিল। তার হাত ধরেই চাঁপাইনবাবগঞ্জ শহরে ককটেল সরবরাহ হতো’।
এদিকে তুহিনের মা কমলা বেগম জানিয়েছেন, সোমবার দুপুর আড়াইটার দিকে র‌্যাব বাড়ির ঘরের ভেতর থেকে তুহিনকে ধরে নিয়ে যায়। তিনি বলেন, ‘ঘরের ভিতরেই তুহিনের উপর ওরা নির্যাতন চালায়।  আমাকে ঘরের ভিতর ঢুকতে দেয়নি। আমি কান্নাকাটি করে তাকে না মারাজন্য বারবার অনুরোধ করেছি কিন্তু শোনেনি’। তিনি বলেন, ‘র‌্যাব তুহিনকে ধরে নিয়ে যাবার পর আজ মঙ্গলবার ভোরে শুনতে পাই সে মারা গেছে’।
অন্যদিকে র‌্যাব তুহিনকে নাশকতার ককটেল সরবরাহকারী হিসেবে উল্লেখ করলেও তার ভাই আল আমিন বলেন, ‘সে কোন সন্ত্রাসী কর্মকান্ডের সঙ্গে জড়িত ছিলনা। দুপুরে ভাত না খেয়ে ঘরের মধ্যে ঘুমিয়ে ছিল। ওখান থেকেই তাকে ধরে নিয়ে যায়’। 
বিকেল পর্যন্ত নিহত তুহিলে লাশ চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল মর্গে রাখা ছিল। সদর হাসপাতালের আবসিক চিকিৎসক সফিকুল ইসলাম বলেন, ‘ ময়না তদন্তের জন্য আমরা প্রস্তুত আছি। কাগজপত্র আসলেই ময়না তদন্ত করা হবে’।
এদিকে, তুহিনের ‘হত্যা’র প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে বুধবার থেকে ৪৮ ঘন্টার হরতাল ডেকেছে ছাত্র শিবির। চাঁপাইনবাবগঞ্জ শহর ছাত্র শিবিরের সভাপতি গোলাম মোস্তফা এ কর্মসুচি ঘোষণা করেন।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৭-০১-১৫