ব্রি-৫৭ ধান চাষে সাফল্যের পথে সুর্ণিমা বর্মণ

চঁপাইনবাবগঞ্জে নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের টিকইল গ্রামে গতকাল সোমবার ব্রি-৫৭ জাতের ধান চাষে শ্রীমতি সুর্ণিমা বর্মনের সাফল্য শীর্ষক কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে জানানো হয়, আর ক’দিন পরে কাটা হবে ধান। আর তাতে বিঘা প্রতি পাওয়া যাবে ২৫ থেকে ২৬ মন।
টিকইল গ্রামে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন নেজামপুর ইউনিয়ন পিরষদ চেয়ারম্যান আব্দুল আওয়াল। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সদর উপজেলা বিআরডিপি চেয়ারম্যান শাহজাহান আলী। এসডো, প্রোমোটিং ফুড সিকিউরিটি এন্ড লাইভিলিহুডস অব মার্জিনালাইজড পিপলস অব বারিন্ড ট্রাক্ট (পিএফএলএমবি) প্রকল্পের আওতায় আয়োজিত এই সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নাচোল উপজেলা কৃষি অফিসার জাহেদুল হক চৌধুরী, এগ্রিকালচার সাসটেইনেবল এন্ড সোসীয় ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসেডো)’র নির্বাহী পরিচালক কৃষিবিদ রবিউল আলম, এক্সিম ব্যাংক এগ্রিকালচারাল ইউনিভারসিটির সহকারী অধ্যাপক সাহেব আলী, নারী কৃষক পুর্ণিমা বর্মন, সুর্ণিমা বর্মন, সাগরি বর্মন প্রমুখ। অক্সফাম-নোভিব’র সহযোগিতায় এসেডো এই সমাবেশের আয়োজন করে।
সুর্ণিমা বর্মন জানান, এসেডোর কাছ থেকে ব্রি-৫৭ জাতের ধান বীজ বিনামূল্যে নিয়ে ১ বিঘা জমিতে আবাদ করেছেন। আর কদিন পরেই এই ধান কাটা হবে। ২৫ থেকে ২৬ মন ধান পাবেন বলে তিনি আশা করেন। সাগরি বর্মন জানান, তিনি শাক সবজীর বীজ নিয়ে বাড়ির পার্শ্বে চাষ করে সাফল্য পেয়েছেন। পুর্ণিমা বর্মনও তার সাফল্যের কথা জানান। তবে কৃষিজাত পণ্যের বীজ আরো বেশি করে পাবার প্রত্যাশা ব্যক্ত করেন।
এ সময় কৃষক উন্নয়ন দলের নারী পূরুষ সদস্যরাসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। পরে তাদের লাগানো ব্রি-৫৭ ধান কর্তন করা হয়। সব শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।