বিএনপি’র অভিযোগ > আওয়ামীলীগ নেতারা ক্রসফায়ারের হুমকী দিচ্ছে

চাঁপাইনবাবগঞ্জসহ সারাদেশে দলীয় নেতা-কর্মীদের বারবার গ্রেফতার, পুলিশী হয়রানী ও গুমসহ ক্রসফায়ারের হুমকীর প্রতিবাদ জানাতে চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি’র এক সাংবাদিক সম্মেলনে অভিযোগ করা হয়েছে, আইন প্রয়োগকারী সংস'া, প্রশাসনসহ ড়্গমতাসীন দলের নেতাকর্মীদের কর্মকান্ডের কারণে গোটা চাঁপাইনবাবগঞ্জজুড়ে ভয়াবহ ভীতিকর অবস'া বিরাজ করছে। যৌথবাহিনীর অভিযানের নামে ছাত্রাবাস ও মেসে র‌্যাব পুলিশের অভিযান, আদালত প্রাঙ্গন থেকে বিএনপি নেতাকে গ্রেফতার এবং ড়্গমতাসীন আওয়ামীলীগের নেতাকর্মীরা বিএনপি’র নেতাকর্মীদের গুম ও ক্রসফায়ারের হুমকী দিচ্ছে। শুক্রবার সকালে দলীয় কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এসব অভিযোগ করেন বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, সাবেক এমপি হারম্ননুর রশিদ হারম্নন।
সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে অভিযোগ করা হয়, চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি, সাবেক এমপি অধ্যাপক শাহজাহান মিয়াকে ‘মিথ্যা’ মামলা দিয়ে কারাগারে আটকে রাখা হয়েছে। উচ্চ আদালত থেকে জামিন লাভের পরেও একের পর এক মামলা দিয়ে তাকে পুনরায় গ্রেফতার দেখানো হচ্ছে। বর্তমানে চাঁপাইনবাবগঞ্জে প্রায় পাঁচ শতাধিক নেতাকর্মী কারাগারে বন্দি রয়েছে। একই সঙ্গে জেলার বিভিন্ন পর্যায়ের বিএনপি নেতাকর্মীদের বিরম্নদ্ধে মামলা দিয়ে হয়রানী করা হচ্ছে। এ কারণে অনেক নেতাকর্মী এলাকাছাড়া হয়ে রয়েছে।
আদালত প্রাঙ্গন থেকেও দলীয় নেতাকর্মী গ্রেফতার করা হচ্ছে উলেস্নখ করে তিনি অভিযোগ করেন, গত ১৫ মে আদালতে হাজিরা দিয়ে বেরিয়ে আসার সময় পুলিশ আদালত প্রাঙ্গন থেকে যুবদল নেতা আপেলকে আটক করেছে। অথচ সরকারি দলের সন্ত্রাসীরা প্রকাশ্যে ঘোরাফিরা করছে।
তিনি অভিযোগ করেন, আওয়ামীলীগ দলীয় এমপি আব্দুল ওদুদ তার লোকজনদের দিয়ে বিএনপি নেতাকর্মীদের গুম, অপহরণ এমনকি ক্রসফায়ারের হুমকী প্রদান করছে। তিনি বলেন, ‘ চাঁপাইনবাবগঞ্জ পৌর যুবদলের সাংগঠনিক সম্পাদক মসিদুল হক নিখিল মাত্র দু’মাস আগে জেল থেকে মুক্ত হয়েছে। এই নিখিলকে ওদুদ এমপি’র লোক খাইরম্নল আলম জেমসহ অন্যান্যরা তুলে নিয়ে গিয়ে ক্রসফায়ারের ভয়ভীতি প্রদর্শন করেছে’। 
সাংবাদিক সম্মেলনে বলা হয়, চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন ছাত্রাবাস ও মেসে যৌথ বাহিনীর অভিযানের নামে র‌্যাব পুলিশের অভিযানের কারণে শিড়্গার পরিবেশ নষ্ট হচ্ছে। তিনি বলেন, ‘গভীর রাতে যেভাবে ছাত্রাবাসে ও মেসে অভিযান চালানো হচ্ছে তাতে গ্রাম থেকে আসা সাধারণ শিড়্গার্থীরা ছাত্রাবাস ও মেসে থাকতে পারছেনা। হয়রানীর ভয়ে তারা ছাত্রাবাস ছেড়ে পালিয়ে যাচ্ছে’।
বিএনপি নেতা হারম্নন অভিযোগ করে বলেন, ‘শুধু বিএনপি দলীয় নেতাকর্মী নয়, বর্তমান এমপি’র হাত থেকে সাংবাদিক শিড়্গকরাও রেহায় পাচ্ছেনা। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঘোড়াপাখিয়া বহরম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিড়্গককে এমপি ওদুদ তার বাড়িতে ডেকে চর, থাপ্পড় ও লাথি মারার পর অপহরণের হুমকীও দিয়েছে। সরকারি অফিসে প্রকাশ্যে সাংবাদিক এমরান ফারম্নক মাসুমকে চর থাপ্পড় মেরে চরমভাবে লাঞ্ছিত করেছে’।
সাংবাদিক সম্মেলন থেকে গুম খুনসহ সবধরণের হয়নারী বন্ধের দাবিতে আগামী ২১ মে আদালত চত্বরে মানববন্ধন কর্মসূচী ঘোষণা করা হয়। সাংবাদিক সম্মেলনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন. সদর উপজেলা বিএনপি’র সভাপতি তসিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মতি, পৌর বিএনপি’র সভাপতি এ্যাড. রফিকুল ইসলাম, বিএনপি নেতা সাদিউল ইসলাম রঞ্জু।

,