চাঁপাইনবাবগঞ্জ - ২ আসনে জয়ী আওয়ামীলীগের গোলাম মোস্তফা বিশ্বাস (তিন উপজেলার বিস্তারিতসহ)

দশম সংসদ নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামীলীগ দলীয় প্রার্থী গোলাম মোস্তফা বিশ্বাস নৌকা প্রতিকে ৯৩ হাজার ৫০৮ টি ভোট পেয়ে বেসকারিভাবে নির্বাচিত হয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ জেলা রিটানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সরদার সরাফত আলী গোলাম মোস্তফা বিশ্বাসকে বিজয়ী ঘোষনা করেন। নির্বাচনে মোট ৩৩২৬০১জন ভোটারের মধ্যে ১২৩১৯২ জন ভোটার  তাদের ভোট প্রদান করে। সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত চলা ভোটে বড় ধরনের কোন সহিংষতার ঘটনা ঘটেনি। ভোটদানে বাধা দেওয়ার অভিযোগে পুলিশ ৩ জনকে আটক করে। ১৪৯ কেন্দ্রে ১৩০ টি ঝুকিপূর্ন বিবেচনা করা হলেও কড়া নিরাপত্তায় শান্তিপূর্নভাবে নির্বাচন সম্পূর্ন হয়েছে। ঘোষিত ফলাফলে বিএনপি থেকে পদত্যাগী সদ্য আওয়ামীলীগে যোগদেয়া স্বতন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চু আনারস প্রতিক নিয়ে পেয়েছেন ২৭৮৯৬ টি ভোট । এছাড়া বিএনএফের আলাউদ্দীন টেলিভিশন প্রতিক নিয়ে পেয়েছেন ১৭২৮ ভোট।
নাচোলের চিত্র
নাচোল থেকে চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকমের সম্পাদক শহীদুল হুদা অলক জানান, আগের রাতে নাচোল মহিলা কলেজ এলাকা, উপজেলা যুবলীগের সভাপতি মজিবুর রহমানের বাড়িসহ বিভিন্ন এলাকায় বিচ্ছিন্নভাবে ককটেল হামলার ঘটনায় আত্মংক সেই সঙ্গে ঠান্ডার কারণে সকালে ভোট কেন্দ্রগুলোয় ভোটারদের উপস্থিতি ছিল একেবারেই কম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতিও কিছুটা বাড়ে। দুপুরের দিকে উপজেলার নেজামপুর ও আদিবাসী অধ্যূষিত এলাকাগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। এদের সিংহভাগই সরকারি দলের সমর্থক।
বিকেলে ভোট গ্রহণ শেষে ভোট হিসেব নিকেশে দেখা যায়, নাচোলে ভোট পড়েছে ৩৪ দশমিক ২ শতাংশ। এখানে বিজয়ী গোলাম মোস্তফা বিশ্বাস পেয়েছেন, ২৪ হাজার ৬০৪ ভোট। তার কাছের প্রতিদ্ব›িদ্ব খুরশিদ আলম বাচ্চু পেয়েছেন ৫ হাজার ৮৫২ ভোট। প্রচার প্রচারণায় না থাকা আলাউদ্দীন পেয়েছেন ৩৯৬ ভোট।
গোমস্তাপুরের চিত্র
গোমস্তাপুর থেকে আমাদের প্রতিবেদক আব্দুস সালাম তালুকদার জানান, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের হেবিওয়েট দুই প্রার্থীই গোমস্তাপুরের হওয়ায় ভোটারদের ভোট নিয়ে আগ্রহ ছিল। সকালের দিকে ভোটার তেমন ভোট কেন্দ্রে না গেলেও পরে উপস্থিতি ছিল মোটামুটি। গোমস্তাপুর উপজেলায় মোট ভোট পড়েছে ৮১ হাজার ৪৫০ এর মধ্যে বৈধ ভোট ৭৯ হাজার ৭৪৫ এবং বাতিল ভোটের সংখ্যা ১ হাজার ৭০৫ এখানে আওয়ামীলীগের গোলাম মোস্তফা বিশ্বাস পেয়েছেন, ৫৮ হাজার ২৮১ ভোট, ¯^তন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চু পেয়েছেন, ২০ হাজার ৬০১ এবং বিএনএফ’র আলাউদ্দীন পেয়েছেন, ৮৬৩ ভোট। নির্বাচনে মকরমপুর প্রাথমিক বিদ্যালয়ে ভোটারদের বাধা ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনার বাইরে অন্য কেন্দ্রে বড় ধরণে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
ভোলাহাটের চিত্র
ভোলাহাট থেকে আমাদের প্রতিবেদ তাজামুল হক আরাফাত জানান, ভোটের দিনে সহিংসতা নিয়ে সাধারণ মানুষ আত্মংকেই ছিল। আগের রাতে বিচ্ছিনভাবে ব্যাপক ককটেল বিষ্ফোরণের ঘটনা এই আত্মংককে বাড়িয়ে দেয়। তাই কেন্দ্রগুলোয় ভোটারদের উপস্থিতি ছিল একেবারেই কম। বেলা ১২ টার দিকে কয়েকটি কেন্দ্রঘুরে দেখা গেছে, ওই সব কেন্দ্রের কোনটিতে আড়াই থেকে তিন হাজার পর্যন্ত ভোটার থাকলেও তখন পর্যন্ত কোন কোন কেন্দ্রে ভোট পড়েছে মাত্র ৭টি থেকে ১২৬ টি পর্যন্ত। ভোলাহাটে মোট ভোট পড়েছে ১৩ হাজার ১৪৩টি। এর মধ্যে বৈধ ভোটের সংখ্যা ১২ হাজার ৫৫৮ আওয়ামীলীগের গোলাম মোস্তফা বিশ্বাস পেয়েছেন ১০ হাজার ৬২৮ ভোট, ¯^তন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চু পেয়েছেন ১ হাজার ৪৩৩ ভোট। ভোলাহাট উপজেলার মানুষ আলাউদ্দীন পেয়েছেন, ৫২৯ ভোট। দুপুরে ভোলাহাটের আদাতলা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ৮/১০টি ককটেল ফাটিয়ে দূর্বৃত্তরা কেন্দ্রে হামলার চেষ্টা করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আইন প্রয়োগকারী সংস্থা ১২ রাউণ্ড গুলি ছোড়ে। এর বাইরে কোন সহিংসতা ঘটেনি।